শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


আর্জেন্টিনায় জি-২০ সম্মেলন শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যে চরম অস্থিরতার মধ্যেই আর্জেন্টিনার বুয়েনস আইরেসে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। বিশ্ব নেতাদের কোনোরকম মতবিরোধ ছাড়াই অনুষ্ঠিত হয়েছে সম্মেলনের উদ্বোধনী অধিবেশন।

আন্তর্জাতিক এ অনুষ্ঠানে আর্জেনটিনার প্রেসিডেন্ট মাওরিফি ম্যাক্রি বলেন, আলোচনার মাধ্যমেই, যে কোন সংকট সমাধান করা প্রয়োজন ও সম্ভব।

অর্থনৈতিক পরাশক্তি দেশগুলোর বিতর্ক, মতবিরোধ, বাণিজ্যযুদ্ধের আশংকার মধ্যেই শুরু হলো অর্থনৈতিক জোট জি-টুয়েন্টির ১৩তম আসর।

আন্তার্জাতিক এ সম্মেলনে আন্তর্জাতিক বাণিজ্য ও শুল্ক ব্যবস্থা সহজ করতে নয়টি নির্দিষ্ট রুপরেখা উপস্থাপন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অর্থ পাচার রোধের পাশাপাশি, জোটভুক্ত দেশগুলোর উদ্যোক্তাদের ব্যবসায়িক কার্যক্রম সহজ করতে জি-টুয়েন্টিভুক্ত দেশগুলোর সহযোগিতা চান তিনি।

সম্মেলন শুরুর আগে সাইডলাইন বৈঠকে নাফটার বিকল্প হিসেবে এক মুক্ত বাণিজ্য চুক্তিতে সই করেছে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। এর মধ্য দিয়ে বাণিজ্যিক ন্যায্যতা নিশ্চিত হবে বলে প্রত্যাশা দেশ তিনটির সরকার প্রধানের।

এছাড়া বাণিজ্য বিষয়ে আর্জেন্টিনার প্রেসিডেন্ট ম্যাক্রির সাথে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেজা মে ১০ মিনিটের একটি বৈঠক করেন।

এদিকে দুর্বল অর্থনীতির দেশটিতে এই সম্মেলনের ব্যয়কে ঘিরে ব্যাপক বিক্ষোভ হয়েছে বুয়েন্স আইরেসে। সম্মেলনের উদ্বোধনের পর বিক্ষোভ করে দেশটির বিভিন্ন রাজনৈতিক দল। তবে তা কঠোরভাবে নিয়ন্ত্রণ করেছে দেশটির সরকার।

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে শিল্পোন্নত ১৯ টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের জোট জি-টুয়েন্টির শীর্ষ সম্মেলনের শেষদিন আজ।


সম্পর্কিত খবর