মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


ওয়াজ মাহফিলে নিষেধাজ্ঞা বিভ্রান্তিমূলক প্রচারণা; দাবি ইসির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ওয়াজ মাহফিল ও ধর্মীয় সভায় নির্বাচন কমিশন (ইসি)-এর পক্ষ থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে যে প্রচারণা শুরু হয়েছিল সেটাকে বিভ্রান্তিমূলক বলে দাবি করেছে ইসি।

গতকাল সোমবার (২৬ নভেম্বর) রিটার্নিং কর্মকর্তাদের ফের চিঠি দিয়ে ওয়াজ মাহফিল বিষয়ে ইসির অবস্থান পরিস্কার করেছে। চিঠিতে নির্বাচনের আগে অনুমতি সাপেক্ষে ওয়াজ মাহফিল আয়োজনের সম্মতি জ্ঞাপন করা হয়েছে।

গত ১৯ নভেম্বর ইসির পক্ষ থেকে রিটার্নিং অফিসারদের কাছে পাঠানো এক চিঠিতে অনুমতি ছাড়া ওয়াজ মাহফিলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এরপর বেশ কিছু তারিখ নির্ধারণ করা মাহফিল বন্ধ হয়ে যাওয়ার অভিযোগ ওঠে। এতে সারাদেশে ইসির বিরুদ্ধে ব্যাপক সমালোচনা শুরু হয়। কেউ কেউ এই সাময়িক নিষেধাজ্ঞায় স্থায়ী নিষেধাজ্ঞার গন্ধ পাওয়া যাচ্ছে বলেও দাবি করছিলেন।

ধর্মমনা মানুষের এ সমালোচনাকে ইসি আমলে নিয়ে তাদের পূর্বের চিঠির ব্যাখ্যা দিয়ে আরেকটি চিঠি প্রেরণ করে রিটার্নিং অফিসারদের কাছে।

চিঠিতে বলা হয়,  পূর্বনির্ধারিত বা ইতোমধ্যে অনুমোদিত কোনও ধর্মীয় জমায়েতে কোনও বাধা নেই। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে এবং নির্বাচন পূর্ব-পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে পূর্ব নির্ধারিত ওয়াজ-মাহফিল ও ধর্মীয় জমায়েত ছাড়া নতুন করে ৩০ ডিসেম্বরের পর অনুষ্ঠান আয়োজনের অনুরোধ করছিল।

‘সেইসঙ্গে পূর্বনির্ধারিত বা বিশেষ বিবেচনায় ৩০ ডিসেম্বরের আগে অনুষ্ঠানের ক্ষেত্রে কোনও প্রার্থী, রাজনৈতিক দলের সদস্য বা অন্য কেউ কোনও ধরনের নির্বাচনি প্রচারণা অথবা কারও পক্ষে-বিপক্ষে বক্তব্য না দেন, সে জন্য কমিশন বিশেষভাবে নির্দেশনা দিয়েছে। এসব ক্ষেত্রে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনা দেওয়া হয়েছিল।’

ইসি যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত নতুন চিঠিতে বলা হয়, ধর্মীয় সভা, ওয়াজ মাহফিল বা অনুরূপ জমায়েত সংক্রান্ত একটি স্পর্শকাতর বিষয়ে অপপ্রচার রোধে এবং সামাজিক বিশৃঙ্খলা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টা নস্যাৎ করার লক্ষ্যে এমন ধর্মীয় সভা বা জমায়েত আয়োজনে ক্ষেত্রবিশেষে রিটার্নিং কর্মকর্তা বা সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার অনুমতি সাপেক্ষে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে জানানোর জন্য কমিশন নির্দেশনা দিয়েছে।

একইসঙ্গে এ ধরনের অনুষ্ঠানে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধি অনুসারে কোনও ধরনের রাজনৈতিক বক্তব্য বা কোন প্রার্থীর পক্ষে বিপক্ষে বক্তব্য দেওয়া যাবে না বলেও কমিশন সিদ্ধান্ত নেয়।

চিঠিতে রিটার্নিং কর্মকর্তাদের কমিশনের নির্দেশনা অনুসারে ধর্মীয় সভা, ওয়াজ মাহফিল বা এমন জমায়েত অথবা এ ধরনের ধর্মীয় কোনও অনুষ্ঠান আয়োজনে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়।

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ