২০১৮-১১-১৯

মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

ফের মিয়ানমারে রোহিঙ্গা শিবিরে পুলিশের হামলা

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: মানবপাচারকারী সন্দেহে দুইজনকে ধরতে পুলিশ রোহিঙ্গা শিবিরে অভিযানে চালায়। এ সময়ই চারজন গুলিবিদ্ধ হয়। তাদের দুই জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী।

মিয়ানমারে রোহিঙ্গা শিবিরে পুলিশের হামলাবার্তা সংস্থা ইকনা রাখাইনের রাজধানী সিত্তুয়ে থেকে প্রায় ১৫ কিলোমিটার পূর্বের ‘আহ নুক ইয়ে’ শিবিরে রোববার সকালে পুলিশ অভিযান চালায়।

পুলিশের দাবি, অভিযানের এক পর্যায়ে রোহিঙ্গাদের আক্রমণের জবাবে তারা গুলি ছুড়েছে। কিন্তু প্রত্যক্ষদর্শীর কাছ থেকে জানা গেছে, সেখানে পুলিশের ওপর রোহিঙ্গাদের হামলা চালানোর কোনো ঘটনা ঘটেনি।

রয়টার্সের খবরে বলা হয়েছে, পুলিশের ২০ সদস্যের একটি দল ‘আহ নুক ইয়ে’ শিবিরে অভিযানে যায়। পুলিশের ভাষ্য, অভিযুক্ত দুই ব্যক্তি গত শুক্রবার একটি ছোট নৌকায় করে এ শিবির থেকে ১০৬ রোহিঙ্গাকে মালয়েশিয়ায় পাচারের চেষ্টা করেছে।

ইয়াংগুনের দক্ষিণে সমুদ্র থেকে নৌকাটি আটক করে মিয়ানমার কর্তৃপক্ষ। ২৫ শিশুসহ ওই নৌকার সব আরোহীকে আটক করে জিজ্ঞাসাবাদও করা হয়।

এ কারণে শিবিরটিতে রোববার অভিযান চালায় পুলিশ।এ অভিযানের এক রোহিঙ্গা প্রত্যক্ষদর্শী মাউং মাউং আই জানান, পুলিশের গুলিতে চারজন আহত হয়েছে এবং তাদের দুইজনের অবস্থা গুরুতর।

মাউং আই বলেন, “ক্যাম্পের লোকজন কী ঘটছে তা দেখতে বাইরে এলে পুলিশ তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে।” তবে পুলিশ বলেছে, তারা ক্যাম্পে গেলে সেখানকার লোকজন তাদের ঘিরে ধরে এবং পাথর ছোড়ে। কারো কারো হাতে তলোয়ারও ছিল।