২০১৮-১১-১৯

মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

‘ইসলাম প্রচারে তথ্য প্রযুক্তি ও মিডিয়ার গুরুত্ব অপরিসীম’

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: বিজ্ঞানের উন্নতির এই যুগে ইসলামের অমিয় বাণী প্রচারের অন্যতম মাধ্যম হচ্ছে টেকনোলজি ও মিডিয়া। টেকনোলজি ও মিডিয়ার মাধ্যমে অতি অল্প সময়ে অসংখ্য মানুষের কাছে দ্বীনের সঠিক দাওয়াত পৌঁছানো সম্ভব।

ইসলামের সুমহান আদর্শকে তামাম পৃথিবীর মানুষের সামনে তুলে ধরতে টেকনোলজি ও মিডিয়া ব্যবহারের বিকল্প নেই। মিডিয়ার মাধ্যমে ইসলাম প্রচারের ক্ষেত্রে আলেম সমাজকে আরও এগিয়ে আসতে হবে।

ভারতের রাজস্থানে আন্তর্জাতিক শরিয়াহ গবেষণা প্রতিষ্ঠান ইসলামী ফেকাহ একাডেমী ইন্ডিয়ার উদ্যোগে ৩ দিন ব্যাপী আন্তর্জাতিক ফেকাহ সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

ফেকাহ একাডেমী ও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সেক্রেটারি মাওলানা খালেদ সাইফুল্লাহ রাহমানীর তত্ত্বাবধানে ভারতের রাজস্থানে আয়োজিত সেমিনারে বাংলাদেশ, নেপাল, কাতার, ইরান, আফগানিস্তান, মিশর, সাউথ আফ্রিকাসহ পৃথিবীর নানা দেশের প্রায় পাঁচশতাধিক ইসলামী স্কলার অংশ নেন।

বাংলাদেশ থেকে সেমিনারে অংশ নেন তরুণ মিডিয়া ব্যক্তিত্ব শরিয়াহ রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশের নির্বাহী পরিচালক মাওলানা গাজী সানাউল্লাহ রাহমানী।

বক্তারা বলেন, বর্তমানে ইনফরমেশন টেকনোলজি ব্যবহার করে ইসলামের বিরুদ্ধে যে অপপ্রচার চালানো হচ্ছে তার জবাব আলেমদের পক্ষ থেকেই আসা উচিত। ইসলামের নামে অসংখ্য নতুন নতুন ফিৎনা, বিভ্রান্ত মতবাদের আবির্ভাব ঘটছে।

ওলামায়ে কেরামের এ সবের প্রতিবাদ মিডিয়ার মাধ্যমেই করতে হবে। প্রযুক্তির সহজ ব্যবহারের সুযোগ নিয়ে ইসলাম বিরোধীরা অনলাইনে নির্জলা মিথ্যা ছড়িয়ে দিচ্ছে। এই চ্যালেঞ্জ মোকাবেলা করে ইসলামের প্রকৃত বার্তা মানুষের কাছে তুলে ধরার দায়িত্ব আলেম সমাজের।

পাশাপাশি মানবজীবনের জন্য অতীব যরূরী আমলগুলো তথ্যসূত্রসহ মিডিয়াতে ম তুলে ধরার মাধ্যমে ইসলামের বাস্তব অনুশীলনের প্রতি মানুষকে আহ্বান জানাতে হবে।

বক্তারা আরো বলেন, ইতিমধ্যে নানা দেশের আলেমরা ইনফরমেশন টেকনোলজি সঠিক ব্যবহার করে ইসলামের দাওয়াতের ক্ষেত্রে অনেক দূর এগিয়ে গেছেন। ইউটিউব, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেইল ও ওয়েবসাইটের মাধ্যমে তারা লাখ লাখ মানুষের কাছে ইসলামের বিভিন্ন বিষয়ে তুলে ধরছেন।

এক্ষেত্রে আলেমরা টেকনোলজির এসব ক্ষেত্রকে দাওয়াতের মাধ্যম হিসাবে গ্রহণ করে ইসলামের প্রচার-প্রসারে আরও বেশি ভূমিকা পালন করতে পারেন। ইসলামের খেদমতে প্রযুক্তিকে কিভাবে আরও শক্তিশালী করা যায় তা নিয়ে কার্যকর পরিকল্পনা গ্রহণ করা জরুরি।

কেমন হওয়া উচিৎ শিশুশিক্ষার পরিবেশ?