২০১৮-১১-১৭

সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮

বোরকা না পরতে সৌদি নারীদের অভিনব প্রতিবাদ

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: সৌদি আরবের নারীরা আবায়া ও বোরকা না পরতে অভিনব প্রতিবাদে রাস্তায় নেমেছে।

বোরকা উল্টো পরে ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছেন তাদের অনেকে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বরাতে জানা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে একদল নারী বোরকা পরিধান না করতে প্রতিবাদ করছে।

তেল সমৃদ্ধ কট্টর রক্ষণশীল দেশ সৌদি আরবে, নারীদের ওপর বিশ্বের সবচেয়ে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। ঘরের বাইরে বেরুতে হলে সৌদি নারীদের আপাদমস্তক ঢাকা কালো বোরকা পরতে হয়।

গত মার্চে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মুহাম্মদ বিন সালমান ঘোষণা দেন, ইসলামে আপাদমস্তক ঢাকা কালো পোশাক পরা বাধ্যতামূলক নয়। কিন্তু তার এই বক্তব্যে নারীদের পোশাকের ওপর বিধিনিষেধ শিথিল হয়নি। এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনও নির্দেশও দেওয়া হয়নি।

গত বছরের সেপ্টেম্বরে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এক ডিক্রিতে নারীদের রাস্তায় গাড়ি চালানোর অনুমতি দেন। এছাড়া স্টেডিয়ামে বসে খেলা দেখারও অনুমতি পান সৌদি নারীরা।

এদিকে বোরকা ঠেকাতে ‘ইনসাইড-আউট আবায়া’ হ্যাশট্যাগ দিয়ে বেশ কয়েকজন সৌদি নারী সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছবি পোস্ট করেছেন। এটি দেশটির নারীদের পোশাকের ওপর কঠোর বিধিনিষেধের বিরুদ্ধে একটি ব্যতিক্রমী প্রতিবাদ।

সম্প্রতি মানবাধিকার কর্মী নোরা আব্দুল করিম টুইটারে লিখেন, সৌদি আরবের নারীবাদীরা অনেক সৃজনশীল, তাই তারা প্রতিবাদের এই ভাষা বেছে নিয়েছে।

তিনি আরো লিখেন, ‘তারা আপাদমস্তক ঢাকা আবায়া উল্টো পরে ছবি পোস্টের মাধ্যমে জোরপূর্বক পোশাকটি ব্যবহারের বিরুদ্ধে নীরব প্রতিবাদ করছেন।’ অপর এক নারী টুইটারে লেখেন, এই অনলাইন প্রতিবাদ একটি ‘নাগরিক প্রতিবাদ’। সূত্র: দ্যা গার্ডিয়ান

ঐক্যফ্রন্ট নির্বাচন বয়কট করবে না: ড. কামাল