মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ।। ৫ চৈত্র ১৪৩০ ।। ৯ রমজান ১৪৪৫


মক্কা-মদিনা ইস্তাম্বুল লন্ডনসহ বিভিন্ন স্থানে খাসোগির গায়েবানা জানাজা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

সৌদি আরবের শহর মক্কা মোকাররমা, মদিনা মুনাওয়ারা ও ইস্তাম্বুল লন্ডনসহ বিশ্বের বিভিন্ন শহরে নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগির গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে আজ।

আল জাজিরার বরাতে জানা যায়, এখন পর্যন্ত খাসোগির মরদেহ উদ্ধার না করতে পারায় তার পরিবার ও বন্ধুদের অনুরোধে বিভিন্ন শহরে তার এ জানাজার আয়োজন করা হয়।

বিশেষ করে জামাল খাসোগির স্ত্রী ও ছেলে বিশ্ববাসীর কাছে তার জানাজার আয়োজন করতে অনুরোধ করলে কয়েকটি দেশ ও শহরে গায়েবানা জানাযার আয়োজন করে।

এমনকি সৌদি আরবের মদিনা মুনাওয়ারায় মসজিদে নববিতে গায়েবানা জানাজায় খাসোগির ছেলে সালাহ খাসোগিও অংশ নেন। শুক্রবার ফজরের নামাজের পর সেখানে জানাজার আয়োজন করা হয়।

মক্কার মসজিদুল হারামে শুক্রবার জুমার নামাজের পর গায়েবানা জানাজা পড়েছেন অসংখ্য মুসল্লি। এছাড়া তুরস্কের ইস্তাম্বুল, আঙ্কারা ও দিয়ারবাক্র, ব্রিটেনের লন্ডন, আমেরিকার ওয়াশিংটন, পাকিস্তানের ইসলামাবাদ, ইন্দোনেশিয়ার জাকার্তা, ফ্রান্সের প্যারিস, মরক্কোর রাবাত এবং তিউনিশিয়া ও কুয়েতে একই ধরনের গায়েবানা জানাজার আয়োজন করা হয়েছে বলে খবর দিয়েছে আল জাজিরা।

উল্লেখ্য, ওয়াশিংটন পোস্টের কলামিস্ট প্রখ্যাত সাংবাদিক জামাল খাসোগি তার ব্যক্তিগত প্রয়োজনীয় কাগজপত্র আনতে গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ঢোকার পর থেকে নিখোঁজ ছিলেন। এ সময় তার জন্য বাইরে অপেক্ষমাণ ছিলেন তার বাগদত্তা।

তিনি কনস্যুলেট থেকে না ফেরায় বিষয়টি আন্তর্জাতিকভাবে আলোচিত হয়। সে সময় তুরস্ক সরকার সৌদি কনস্যুলেটকে ব্যাপক চাপের মুখে রাখেন।

এ ঘটনা প্রথম থেকে অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপের মুখে সৌদি আরব স্বীকার করে, খাসোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যা করা হয়েছে।

এখন পর্যন্ত খাসোগির মৃতদেহের কোনো সন্ধান পাওয়া যায়নি। সৌদি আরবও এ বিষয়ে কোনো তথ্য দেয়নি। সম্প্রতি খবর বেরিয়েছে, হাইড্রোফ্লুরিক অ্যাসিড দিয়ে তার মরদেহ গলিয়ে ফেলা হয়েছে। সৌদি যুবরাজের বিতর্কিত নানা পদক্ষেপের বিরুদ্ধে বহু কলাম লিখেছেন জামাল খাসোগি।

সূত্র: ডন নিউজ

সুষ্ঠু নির্বাচনে সম্পাদকদের সহযোগিতা চাইল ঐক্যফ্রন্ট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ