শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মুক্তি পেলেন তুরস্কের এমিনে শাহিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আধুনিক তুরষ্কের জনক মোস্তফা কামাল আতাতুর্ককের মূর্তির সামনে মাথা নত না করার দায়ে গ্রেফতার হওয়া তুরস্কের বোরকা পরা নারী এমিনে শাহিনকে মুক্তি দিয়েছে তুর্কি আদালত।

গত ১০ নভেম্বর আতাতুর্কের মৃত্যু বার্ষিকীতে তুরস্কের এদিরনে শহরের একটি পার্কে কামাল আতাতুর্কের একটি মূর্তির সামনে মাথা নত করতে বলায় তিনি অস্বীকার করায় তুর্কি পুলিশ তাকে গ্রেফতার করেন।

তুর্কভিত্তিক পত্রিকা স্পটনিক নিউজ ও ইয়েনি শাফাকের বরাতে জানা যায়, এমিনে শাহিন এদিরনে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফেকাল্টির ছাত্রী। গতকাল বুধবার আদালতে শুনানী শেষে জামিনে মুক্তি পেয়েছেন এমিনে।

প্রসঙ্গত, মোস্তফা কামাল আতাতুর্ক(১৯ মে ১৮৮১ (ধারণা) ১০ নভেম্বর ১৯৩৮) ছিলেন উসমানীয় সামরিক কর্মকর্তা, বিপ্লবী রাজনীতিক, লেখক এবং তুরষ্কের প্রথম রাষ্ট্রপতি। তিনি আধুনিক তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা।তাকে আধুনিক তুরষ্কের জনক বলা হয়। আর তারই মৃত্যুবার্ষিকীতে সব ছাত্রদেরকে তার মূর্তির কাছে মাথা নত করতে বলা হয়। তখন তিনি মাথা নত করতে অস্বীকার করলে তাকে গ্রেফতার করা হয়।

প্রথম বিশ্বযুদ্ধের সময় আতাতুর্ক একজন সামরিক কর্মকর্তা ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধে উসমানীয় সাম্রাজ্যের পরাজয়ের পর তুরস্কের স্বাধীনতা যুদ্ধে তিনি তুর্কি জাতীয় আন্দোলনের নেতৃত্ব দেন।

আঙ্কারায় একটি অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা করেন এবং এর মাধ্যমে তিনি মিত্রশক্তির প্রেরিত বাহিনীকে পরাজিত করেন। তার সামরিক অভিযানের ফলে তুরস্ক স্বাধীনতা লাভ করে। আতাতুর্ক এরপর রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সংস্কার কার্যক্রম শুরু করেন।

সাবেক উসমানীয় সাম্রাজ্যকে একটি আধুনিক, পশ্চিমা ও ধর্মনিরপেক্ষ জাতিরাষ্ট্রে রূপান্তর এই সংস্কারের উদ্দেশ্য ছিল। আতাতুর্কের সংস্কার আন্দোলনের মূলনীতির উপর আধুনিক তুরস্ক প্রতিষ্ঠিত। তার মতবাদ কামালবাদ নামে পরিচিত।

গণমাধ্যমগুলোর বরাতে জানা যায়, তুরস্কের আইন অনুযায়ী আতাতুর্কের ব্যপারে কটুক্তি করা দন্ডনীয় অপরাধ। সংবিধান অনুযায়ী আতাতুর্ক জাতির পিতা, স্বাধীনতা তথা পুনরুদ্ধার যুদ্ধের নায়ক এবং রাষ্ট্রের সবকিছু তার মূলনীতিতে পরিচালিত হবে।

তাই বোরকা পরা এমিনেকে গ্রেফতার করেছে তুর্কি পুলিশ। তাকে গ্রেফতার করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক বিতর্ক সৃষ্টি হলে আলোচনায় আসে এ ঘটনা। সূত্র: মিডলিস্ট আই

ধানের শীষ প্রতীকে নির্বাচন ঐক্যফ্রন্টের, জানাতে যাচ্ছেন ইসিকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ