শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ব্রিটেনের কাছে আশ্রয় প্রার্থনা আসিয়া বিবির; ব্রিটেনের না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: মহানবি হজরত মুহাম্মদ সা. কে কুটূক্তির দায়ে ফাঁসির আদেশ হওয়া খ্রিস্টান নারী পাকিস্তানের আসিয়া বিবির বেকসুর খালাস পাওয়ার পর ব্রিটেনের কাছে আশ্রয় চাইলে রাজি হয়নি তারা।

আজ শনিবার দেশটি তাকে আশ্রয় দেয়ার বিষয়টি সরাসরি নিষেধ করে দিয়েছে।

২০১০ সালে ধর্ম অবমাননার দায়ে আসিয়া বিবিকে মৃত্যুদণ্ড দেয়ার পর আট বছর কারা ভোগ করেন। কিন্তু সম্প্রতি মৃত্যুদণ্ড থেকে তাকে খালাস করে দেয় পাকিস্তানের সর্বোচ্চ আদালত। পাকিস্তানের ধর্মপ্রাণ মুসলমান তার খালাসের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ করলেও গোপনে তাকে দেশ থেকে অজ্ঞাত স্থানের উদ্দেশ্যে পাঠিয়ে দেয়া হয়।

এএফপির প্রতিবেদনে বলা হয়, আসিয়া বিবি ব্রিটেনের কাছে আশ্রয় পার্থনা করলে ব্রিটেন রাজি হয়নি। দেশটি বলেছে, কূটনীতিকভাবে আমরা আসিয়ার নিরাপত্তা দিতে পারবো না। কারণ সে ধর্ম অবমাননার জন্য আট বছর জেল খেটেছে।

তবে তাকে আশ্রয় দিলে ব্রিটেনের বিরুদ্ধে আন্দোলন হতে পারে এ ভেবেই আশ্রয় দেয় নি বলে মনে করছে বিশ্লেষকরা।

ব্রিটিশ পাকিস্তানি খ্রিস্টান এসোসিয়েশনের চেয়ারম্যান উইলসন চৌধুরী বলেন, দুটি দেশ আসিয়া বিবিকে আশ্রয় দিতে রাজি হয়েছে। তবে ব্রিটেন এদের মধ্যে নেই।

উইলসন চৌধুরী নিশ্চিত করে বলেন, আসিয়া বিবিকে পশিচমা দু’টি দেশ আশ্রয় দেয়ার কথা চিন্তা করেছে। বিষয়টি চূড়ান্ত করতে কূটনৈতিকভাবে বৈঠক বসার কথা রয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালের জুনে আসিয়া বিবি একদল নারীর সঙ্গে কৃষি জমিতে কাজ করার সময় দলের অন্য নারীদের সঙ্গে ঝগড়া হয়। এর এক পর্যায়ে হযরত মুহাম্মদ সা. কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন।

বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। তদন্তের পর আসিয়া বিবিকে গ্রেফতার করে পাকিস্তান পুলিশ। এরপর থেকেই সাজা ভোগ করছিলেন তিনি।

সূত্র: ডেইলি পাকিস্তান উর্দু


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ