শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সার্বিক দুর্নীতি প্রতিরোধে দুদকের ২৩ সুপারিশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দুর্নীতি দমন কমিশন দুদক আয়কর বিভাগের দুর্নীতির ২৩ উৎস চিহ্নিত করেছে। সার্বিক দুর্নীতি প্রতিরোধে ২৩টি সুপারিশ করেছে দুদক।

বৃহস্পতিবার দুদক সুপারিশ অনুমোদন করে কমিশনের ভারপ্রাপ্ত সচিব সারোয়ার মাহমুদের স্বাক্ষরে মন্ত্রীপরিষদ বিভাগের সচিব বরাবরে পাঠানো হয়।

দুদকের পরিচালক ও কমিটির প্রধান মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে গঠিত তিন সদস্যের কমিটি আয়কর বিভাগে দুর্নীতির ক্ষেত্রে ২৩টি উৎস চিহ্নিত ও সার্বিকভাবে দুর্নীতি বন্ধে ২৩টি সুপারিশ করে। দুর্নীতি প্রতিরোধে কমিশনের পক্ষ থেকে ৩ সদস্যের কমিটি তৈরি করা ওই সুপারিশ অনুমোদন দিয়েছে দুদক।

দুদক সূত্র জানা যায়, আয়কর বিভাগ এবং কাস্টম এক্সাইজ ও ভ্যাট সংক্রান্ত আইন, বিধি, পরিচালন পদ্ধতি, ট্যাক্স ও রাজস্ব ফাঁকির দিকসমূহ পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করা হয়। এরপর উক্ত প্রতিষ্ঠানের সম্ভাব্য ইতিবাচক ও নেতিবাচক দিক এবং দুর্নীতির যেসব কারণ রয়েছে তা উল্লেখপূর্বক সুপারিশসহ প্রতিবেদন দাখিলের জন্য কমিশন কর্তৃক গঠন করা হয়প্রাতিষ্ঠানিক টিম।

প্রাতিষ্ঠানিক টিম বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে। এছাড়া আয়কর বিভাগ এবং কাস্টম এক্সাইজ ও ভ্যাট সংক্রান্ত বিভিন্ন নথি ও রেকর্ডপত্র পর্যালোচনাও করেছে এ কমিটি।

সরেজমিনে বিভিন্ন কার্যক্রম পরিদর্শন,গণমাধ্যম থেকে প্রাপ্ত তথ্যাদি এবং কমিশনের গোয়েন্দা উৎস থেকে প্রাপ্ত তথ্যাদি পর্যালোচনা করার পর আয়কর বিভাগ এবং কাস্টম এক্সাইজ ও ভ্যাটের দুর্নীতির উৎস এবং তা প্রতিরোধে সুপারিশমালাসহ প্রতিবেদন দাখিল করে।

প্রতিবেদনের সুপারিশের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্যে মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড বরাবরে সুপারিশমালা প্রেরণের জন্য কমিশন পক্ষ কর্তৃক সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।


সম্পর্কিত খবর