বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার ৬ দিনের সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘কে কার আত্মীয়, তা দেখবে না নির্বাচন কমিশন’

মার্কিন কংগ্রেসে নির্বাচিত প্রথম দুই মুসলিম নারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রের নির্বাচনে এই প্রথম নির্বাচিত হয়েছেন দুই মুসলিম নারী। এদের মধ্যে একজন ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব এবং অন্যজন সোমালি বংশোদ্ভূত ইলহান ওমর।

কংগ্রেসের সদস্য হিসেবে প্রথমবারের মতো নির্বাচিত এ দুই নারী ডেমোক্রেট প্রার্থী ছিলেন।

রাশিদা তালিব মিশিগান এবং ইলমান ওমর মিনেসোটা অঙ্গরাজ্য থেকে জয়ী হন।

এর আগে ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে মিশিগানের আইনসভায় নির্বাচিত হয়ে নতুন ইতিহাস গড়েছিলেন রাশিদা।

নির্বাচনে জয়ের পর মিডিয়াকে দেয়া সাক্ষাৎকারে রাশিদা তালিব বলেন, প্রথম মুসলিম নারী হিসেবে ইতিহাস হয়ে থাকার বিষয়টি উদযাপনের।

আমরা ইতিহাস বদলে দিলাম। আমরা ভাবছিলাম আমাদের দ্বারা এটা সম্ভব। এ মুহূর্তটি বেশ আনন্দের।

ইলহান ওমর সোমালিয়ার গৃহযুদ্ধের সময় ১৪ বছর বয়সে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি কংগ্রেসের পাঁচ নম্বর আসন থেকে জয়ী হয়েছেন। স্থানীয় ফার্মার লেবার পার্টির ককেসাসে যোগ দেয়ার মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু হয়েছিল।

শাবাস ইলহান ও রাশিদা তালিব!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ