২০১৮-১১-০৭

মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

পাপড়ি প্রকাশ এর পাণ্ডুলিপি প্রতিযোগিতার ফল প্রকাশ

OURISLAM24.COM
news-image

আমিনুল ইসলাম হুসাইনী: সব লেখকেরই স্বপ্ন থাকে একুশে বইমেলায় তার বইটি প্রকাশ করার। নবীনদের স্বপ্নটা যেন একটু বেশিই গভীর। কিন্তু স্বপ্ন থাকলেই কি! সবখানে প্রবীন লেখকদের আধিপত্য অথবা টাকার মারপ্যাঁচসহ নানা বাধাবিপত্তির খাদে আটকে থাকে তাদের স্বপ্নেরা।

তাই পাণ্ডুলিপিতেই থেকে যেতে হয় এইসব নবীনদের। নবীন লেখকদের এই অধরা স্বপ্নকে সত্যি করতেই ‘পাপড়ি প্রকাশ’ গত বছরের মতো এবারও আয়োজন করেছিল ‘শিশুসাহিত্য পাণ্ডুলিপি প্রতিযোগিতার’।

সম্প্রতি ফলাফলও ঘোষণা হয়েছে। মোট ৫টি বিভাগে প্রতিযোগিতা আহবান করা হলেও সকল বিভাগে মানসম্পন্ন পাণ্ডুলিপি জমা না হওয়ায় কর্তৃপক্ষ ‘শিশুতোষ ছড়া’ ও ‘কিশোর কবিতা’ দুটি বিভাগকে ১টি বিভাগ এবং ‘শিশুতোষ গল্প’ ও ‘কিশোর গল্প’ দুটি বিভাগকে ১টি বিভাগ ধরে সর্বমোট ৩ জনকে পাণ্ডুলিপি পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন ‘পাপড়ি প্রকাশ’ এর কর্ণধার কামরুল আলম।

প্রতিযোগিতায় শিশুতোষ ছড়া/ কিশোর কবিতা বিভাগে ১ম স্থান অধিকার করেছেন ফখরুল ইসলাম কল্প (ঢাকা বিশ্ববিদ্যালয়)।

শিশুতোষ গল্প/ কিশোর গল্প বিভাগে ১ম স্থান অধিকার করেছেন আরাফাত শাহীন (রাজশাহী বিশ্ববিদ্যালয়)।

আর কিশোর উপন্যাস বিভাগে ১ম স্থান অধিকার করেছেন মুয়াজ বিন এনাম (সিলেট এমসি কলেজ)।

কিশোর উপন্যাস বিজয়ী মুয়াজ বিন এনাম বিজয়ের শুকরিয়া জ্ঞাপন করে বলেন, ‘আলহামদুলিল্লাহ! এরকম একটা জয় পেয়ে যাব ভাবতেই পারিনি। কারণ উপন্যাস কমই লিখি আমি। প্রাধান্য দেই ছড়াকেই বেশি।

কামরুল আলম ভাইয়ের পাপড়ি প্রকাশনীর পাণ্ডুলিপি প্রতিযোগিতায় ইচ্ছে করেই ছড়ার পাণ্ডুলিপি জমা দিইনি। আত্মবিশ্বাসী ছিলাম ছড়া জমা দিলে বিজয়ী হবো। সেজন্যই অন্যদের এই বিভাগে অগ্রাধিকার দিতে চেয়েছি।

যাই হোক, জমা দিয়েছিলাম উপন্যাসের পাণ্ডুলিপি। আপনাদের দোয়া আর ভালোবাসা সবসময় ছিলো বলেই এটা সম্ভব হয়েছে। ইনশাআল্লাহ শিগগির বিজয়ী উপন্যাস নিয়ে হাজির হবো আপনাদের সামনে।’

পাপড়ি প্রকাশের আরেক বিজয়ী আরাফাত শাহিন।

কিশোর গল্প বিভাগে বিজয়ী হওয়া আরাফাত বলেন, মোবাইল দিয়ে লিখেই হাজার দশেক শব্দের পাণ্ডুলিপিটা জমা দিয়ে একবারও কি ভেবেছিলাম ফলাফল এমন হবে! সত্যি কথা বলতে কী, দু-একবার আমার মনে এ চিন্তাও এসেছিল, পাণ্ডুলিপি বিচারকের টেবিল পর্যন্ত যাবে তো! কারণ সবকিছু ছিল এলোমেলো, অগোছালো। আল্লাহর শুকরিয়া।

আমি এতটাই অভিভূত যে বিশ্বাসই করতে পারছি না গল্পে প্রথম স্থান অর্জনকারী ব্যক্তিটি আমিই! জীবনের অন্যতম একটা চাওয়া পূরণ হতে চলেছে। সবার কাছে দোয়া প্রত্যাশী।’

বিজয়ী ৩জনের পাণ্ডুলিপি পাপড়ির অর্থায়নেই প্রকাশিত হবে জানান প্রকাশক। এছাড়াও যারা বিজয়ী হতে পারেননি অথচ প্রাথমিক বাছাইপর্বে পাণ্ডুলিপি নির্বাচিত হয়েছিল, তাদের জন্যেও রয়েছে বিশেষ আকর্ষণীয় পুরস্কার। তবে কী সেই পুরষ্কার তা এখনই বলতে চান না প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

এএফএম