২০১৮-১১-০৭

বুধবার, ২১ নভেম্বর ২০১৮

দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্ত থেকে সরে আসলেন ব্রাজিলে নবনির্বাচিত প্রেসিডেন্ট

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: ব্রাজিলের নব নির্বাচিত প্রেসিডেন্ট জাইর বোলসোনারো মঙ্গলবার বলেছেন,ইসরাইলে ব্রাজিলের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার বিতর্কিত পরিকল্পনা থেকে সরে আসতে তিনি প্রস্তুত রয়েছেন। খবর এএফপি’র।

গত সপ্তাহে বোলসোনারো ইসরাইলের অর্থনৈতিক ও প্রযুক্তিক কেন্দ্র তেল আবিব থেকে তাদের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথ অনুসরণ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন।

তবে মঙ্গলবার তিনি তার আগের পরিকল্পনা থেকে সরে আসার ইঙ্গিত দিয়ে বলেন, ইসরাইলের দূতাবাস সরিয়ে নেয়ার ব্যাপারে এখন পর্যন্ত চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আলোসিও নুনেসের পূর্ব নির্ধারিত মিসর সফর বাতিল করার ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কট্টর ডানপন্থী এ রাজনীতিবিদ এসব কথা বলেন।

বামপন্থী বিরোধী দলীয় প্রার্থী ফার্নান্দো হাদাতের বিরুদ্ধে গত ২৮ অক্টোবরের দ্বিতীয় দফার নির্বাচনে জয়লাভের পর প্রথম রাজধানী ব্রাসিলিয়া সফরকালে বোলসোনারো বলেন, আগামী ১ জানুয়ারি তার দায়িত্ব নেয়ার কথা রয়েছে।

তিনি আরো বলেন, ‘যে বিষয়ে এখনো কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি সে ব্যাপারে কোন দেশের প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়া অদূরদর্শিতাপূর্ণ হবে।’

উল্লেখ্য, গত ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলে তাদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার পর গুয়াতেমালা ও প্যারাগুয়ে তা অনুসরণ করে তাদের দূতাবাসও সরিয়ে নেয়ার ঘোষণা দেয়।