শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পাইপলাইনে ত্রুটি, গ্যাস সংকট থাকবে অারো ৮-৯ দিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আবাসিক খাতে সংকট কমাতে চট্টগ্রামে তিনটি বিদ্যুৎকেন্দ্র ও একটি সার কারখানায় গ্যাস সরবারহ বন্ধ করে দিয়েছে কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল)।

চট্টগ্রাম অঞ্চলের সিএনজি স্টেশনগুলোকেও ৬ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ রাখতে বলা হয়েছে। এরপরও ঢাকা-চট্টগ্রামে আরও অন্তত আট থেকে নয় দিন গ্যাস সংকটের ভোগতে হবে বলে মনে করছেন কেজিডিসিএল কর্মকর্তারা।

কেজিডিসিএল ব্যবস্থাপক অনুপম সাহা বলেন, যে সমস্যা হয়েছে, তা সারাতে আট থেকে নয় দিন লাগবে। ১৫ নভেম্বর থেকে গ্যাস সরবরাহ আবারও স্বাভাবিক করতে পারব বলে মনে করছি।

কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানি সূত্র জানায়, মহেশখালীতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) টার্মিনালের অদূরে পাইপলাইনে ত্রুটি দেখা দিয়েছে। সাগরের তলদেশে পানির প্রায় ৪০ মিটার নিচে পাইপলাইনের হাইড্রলিক সিস্টেম সঠিকভাবে অপারেট করছে না।

তার ফলে গত শনিবার (৩ নভেম্বর) সন্ধ্যা ৭টা থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে প্রথমে চট্টগ্রাম অঞ্চলে গ্যাসের তীব্র সংকট দেখা দেয়। পরবর্তীতে রাজধানী ঢাকাতেওেএ সমস্যা দেখা দেয়।

ত্রুটি চিহ্নিত হওয়ার পর রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল) এখন সেটি মেরামতের প্রক্রিয়া চালাচ্ছে বলে জানিয়েছেন অনুপম সাহা।

বিদেশ থেকে ডুবুরি আনার সব প্রস্তুতি শেষ। দুই-তিন দিনের মধ্যে তারা এসে কাজে যোগ দেবেন। ডুবুরি এসেই যেন কাজ শুরু করতে পারে, সেজন্য আনুষাঙ্গিক সব কাজ করে রাখা হচ্ছে। প্রকৌশলীরাও প্রস্তুত আছেন।

উল্লেখ্য, গত ১৮ আগস্ট থেকে শুরু হয় আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ। প্রতিদিন ৩২৫ থেকে ৩৪০ মিলিয়ন ঘনফুট এলএনজি পাওয়া যাচ্ছিল।

কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক খায়েজ আহম্মদ মজুমদার বলেন, সংকট শুরুর পর জাতীয় গ্রিড থেকে ১৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে। এ অবস্থায় সামগ্রিক চাহিদা পূরণ কঠিন।

অনুপম সাহা বলেন, তিনটি বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ বন্ধ করেছি। সিইউএফএল-এও গ্যাস সরবরাহ বন্ধ করেছি। সিএনজি স্টেশনগুলোকে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ রাখতে বলেছি। আশা করি এতে আবাসিকে সমস্যা কিছুটা কমবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ