বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


শোকরানা মাহফিল থেকে আলেমদের যত প্রস্তাব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আল ফাতাহ মামুন: কওমি মাদরাসা শিক্ষার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর (ইসলামিক শিক্ষা ও আরবি) স্বীকৃতি দিয়ে জাতীয় সংসদে আইন পাস করায় কওমি মাদরাসাগুলোর সর্বোচ্চ র্সংস্থা ‘আল-হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ রোববার শোকরানা মহফিল করেন।

এতে সভাপতিত্ব করেন আয়োজন সংস্থার চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফী। প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোকরানা মাহফিলে আলেমদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে কিছু প্রস্তাব পেশ করা হয়।

মাহফিল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কওমি জননী’ উপাধি দেন গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসার পরিচালক ও গওহরডাঙ্গা বোর্ডের সভাপতি মুফতি রুহুল আমীন।

তিনি বলেন, ‘আপনি ১৪ লাখ শিক্ষার্থীর জননীর ভূমিকা পালন করেছেন। আজকে আমি এই কওমি সমুদ্রে ঘোষণা করতে চাই, আজ থেকে আপনাকে কওমি জননী উপাধি দিলাম। আপনার এ মাতৃত্বের ভূমিকা না থাকলে এই দেশে সাহাবাদের শত্রু, ওলামায়ে কেরামের শত্রু, বাংলাদেশের শত্রু, জামায়াত-মওদুদীরা তা হতে দিত না।’

মাওলানা রুহুল আমীন আরো বলেন, আমরা আপনার কাছে দাবি রাখব, বিশেষ করে আপনার পরবর্তী প্রজন্ম, আমার ভাই সজীব ওয়াজেদ জয় ভাইকেও ওলামায়ে কেরামদের সঙ্গে সংশ্লিষ্ট করে দিয়ে যাবেন।

কওমি মাদরাসা কী ও কেন?

আল হাইয়াতুল উলয়ার সদস্য, জাতীয় দীনি মাদরাসা শিক্ষাবোর্ডের সভাপতি আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বলেন, একটা আরজ করতে চাই, বাংলাদেশের কোনো আলেমকে আজ পর্যন্ত স্বাধীনতা পদক দেয়া হয়নি। আহমদ শফী সাহেব, উনি যে কওমের এই খেদমত করেছেন, সমস্ত কওমের ওলামায়ে কেরামকে একত্র করে যে সেবা করেছেন, আমি মনে করি উনি স্বাধীনতা পেতে পারেন। এটিকে বিবেচনায় নিয়ে এই বছরের স্বাধীনতা পদকের ব্যাপারে বিবেচনা করবেন বলে আমি আশা রাখি।’

ফরীদ উদ্দীন মাসউদ আরো বলেন, গ্রাম বাংলায় এখনো ইমাম মুয়াজ্জিনরা অল্প বেতনে মানবেতর জীবনযাপন করছে। সরকারের পক্ষ থেকে ইমামদের জন্য ৫ হাজার টাকা এবং মুয়াজ্জিনদের জন্য ৩ হাজার টাকা বেতনের প্রস্তাব করেন তিনি।

বিদ্যালয়গুলোতে সদ্য পাশ করা দাওরায়ে হাদিস মাস্টার্স শিক্ষার্থীদের ধর্মীয় শিক্ষক পদে নিয়োগের দাবি তোলেন কওমি মাদরাসার শিক্ষা বোর্ড বেফাকের সহ-সভাপতি মাওলানা আযহার আলী আনোয়ার শাহ।

আলেমদের বিরুদ্ধে হয়রানিমূলক মিথ্যা-মামলা প্রত্যাহার এবং কাদিয়ানীদের রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণার দাবি তোলা হয় আলেমদের পক্ষ থেকে।

‘১৫ হাজার কওমি মাদরাসা জাতিকে সুনাগরিক উপহার দিচ্ছে’

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ