শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


শ্রম আইন শিথিল করেছে জাপান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: প্রবাসী শ্রমিকদের জন্য আইন শিথিল করেছে জাপান। দেশটির মন্ত্রীসভার এক বৈঠকে প্রবাসী শ্রমিকদের জাপানে কাজ করার আগ্রহ তৈরি করার জন্য শ্রম আইন শিথিল করার উদ্যোগ নেয়া হয়েছে।

শুক্রবার প্রবাসী শ্রমিক সংক্রান্ত একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রসভা। এই আইনে প্রবাসী শ্রমিকদের নতুন দু’ধরণের ভিসার ব্যবস্থা রাখা হয়েছে।

প্রথম ধরণের ভিসা ক্যাটাগরিতে প্রবাসী শ্রমিকরা পাঁচ বছরের জন্য দেশটিতে কাজ করার সুযোগ পাবেন। এ সময়রে মধ্যে তাদের যদি জাপানের বিভিন্ন কাজে নির্দিষ্ট মাত্রার যোগ্যতা দেখাতে পারে তাহলে তাদের পরিবারকেও জাপানে নিয়ে যাওয়ার অনুমতি দেয়া হবে।

এছাড়া যেসব শ্রমিক উচ্চযোগ্যতা সম্পন্ন তারা দ্বিতীয় ধরণের ভিসা ক্যাটাগরিতে দেশটিতে কাজের জন্য যেতে পারবেন। এই ভিসা ক্যাটাগরির আওতাভূক্ত শ্রমিকদের সেখানে নাগরিকত্ব দেয়া হবে। তবে বিশেষ কিছু বিষয়ে তাদের যোগ্যতার প্রমাণ দিতে হবে।

নতুন এ শ্রম আইনে নীল রংয়ের পোশাক পরিহিত শ্রমিকরা সেখানে নির্মাণকাজ, খামার ও স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট বিষয়গুলোতে প্রবাসী শ্রমিকরা কাজ করার সুযোগ পাবেন।

যদিও মন্ত্রীসভায় এই আইনটির খসড়া অনুমোদন দেয়ায় বিরোধী দল সমালোচনা করছে।

তারা বলছে, এ কারণে দেশটিতে মজুরি ব্যবস্থার অসামঞ্জস্যতা ও অপরাধ বৃদ্ধি পাবে। এখন দেশটির সংসদে আইনটি চূড়ান্তভাবে পাশ হলে জাপানে প্রবাসী শ্রমিকদের জন্য কাজের নতুন পথ তৈরি হবে।

আরো পড়ুন-আকাশছোঁয়া ৫ মিনার


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ