শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু নভেম্বরের মাঝামাঝি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এ বছরের নভেম্বর মাসের মাঝামাঝি থেকে প্রথম ধাপের রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর বিষয়ে সম্মত হয়েছে বাংলাদেশ ও মিয়ানমার।

আজ মঙ্গলবার দুপুরে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক সাংবাদিকদের একথা জানান। তবে প্রথম ধাপে কতজন রোহিঙ্গাকে পাঠানো হবে তা জানা যায়নি এখনই।

দুই দেশের রাজনৈতিক ইচ্ছা থাকলে রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদে ফিরিয়ে দেওয়া সম্ভব। এ বিষয়টি নিয়েই আজকের বৈঠকে আলোচনা হয়েছে বলেন পররাষ্ট্র সচিব শহিদুল হক।

তিনি আরও বলেন, শেখ হাসিনা চেয়েছেন যেন রোহিঙ্গাদের প্রত্যাবাসন শান্তিপূর্ণভাবে হয়। সে কারণেই মিয়ানামরের সঙ্গে বারবার আলোচনার উদ্যোগ নেওয়া হচ্ছে এবং আলোচনা করা হচ্ছে।

ব্রিফিংয়ে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে বলেন, রাখাইনে রোহিঙ্গাদের নিরাপত্তা ও বসবাসের উপযোগী পরিবেশ তৈরি করতে সেখানকার স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করছে মিয়ানমার সরকার।

এ বিষয়টি নিয়ে কর্মশালাও করা হচ্ছে। মিন্ট থোয়ে আরও বলেন, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে। প্রথম ধাপের প্রত্যাবাসন শেষ হলে আলোচনাসাপেক্ষে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন-

সংবর্ধনা বিষয়ে কোনো অপপ্রচারে কান দেবেন না: প্রস্তুতি সভায় আলেমগণ
‘বেফাকভুক্ত কোনো মাদরাসা মাওলানা সাদ অনুসারী হলে বহিস্কার’

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ