শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


গোটা গাজা দখল করতে চান ইসরায়েলি প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হামাসকে পুরোপুরি নির্মূল করে অভিযান চালিয়ে সম্পূর্ণ গাজা দখলে নিয়ে যেতে চান ইসরায়েলের প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।

তার প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাতে এমন খবরই ছেপেছে গণমাধ্যম। গতকাল (সোমবার) গাজা সীমান্তে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছে আরও এক ফিলিস্তিনি।

আহত হয়েছে কমপক্ষে ২৫ জন। এভাবে হত্যা করে ফিলিস্তনিদের দমানো যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছে হামাস। গাজা থেকে অবরোধ তুলে না নেয়া পর্যন্ত লাগাতার বিক্ষোভ চলবে বলেও ঘোষণা দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

এর মধ্যেই স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি না মেলা পর্যন্ত ইসরাইলকে দেয়া স্বীকৃতি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিন। গাজা সীমান্তে দখলদার ইসরাইলি বাহিনীর বিমান হামলায় নিহত তিন ফিলিস্তিনি কিশোরের মরদেহ নিয়ে সোমবার বিক্ষোভ করে প্রতিবাদী ফিলিস্তিনিরা।

এ-সময় তারা ফিলিস্তিনের পতাকা হাতে ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে স্লোগান দেয়। পরে তিন কিশোরের জানাজায় যোগ দেয় হাজারো মানুষ।

এক ফিলিস্তিনি বলেন, ইসরায়েল ঘৃণ্য শত্রুর ভূমিকায় অবতীর্ণ হয়েছে। তবে যে করেই হোক তাদের অবশ্যই অবরোধ তুলে নিতে হবে। এভাবে নিরীহ মানুষদের হত্যা করে তারা আমাদের আন্দোলন দমাতে পারবে না।

জানাজা শেষে গাজা উপকূলের সাগর তীরে এসে বিক্ষোভে নামে হাজার হাজার ফিলিস্তিনি। এ-সময় তারা টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। এছাড়া কিছু সংখ্যক বিক্ষুব্ধ ফিলিস্তিনি ইসরাইলি সেনাদের লক্ষ্য করে পাথর নিক্ষেপও করে।

এ-ঘটনায় নিরস্ত্র ফিলিস্তিনিদের লক্ষ্য করে আবারও গুলি চালায় ইসরাইল। এতে ২৭ বছর বয়সী এক যুবক নিহত হয়। আহত হয় আরও অনেকে। একইদিন

গাজা সীমান্তেও ফিলিস্তিনিদের আলাদা বিক্ষোভ হয়েছে। গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস জানিয়েছে, ইসরায়েলিরা অবরোধ তুলে না নেয়া পর্যন্ত তাদের এ-প্রতিবাদ কর্মসূচি ধারাবাহিকভাবে চলবে।

প্রতিবাদ কর্মসূচির মধ্যেই ইসরাইলকে দেয়া রাষ্ট্রের স্বীকৃতি স্থগিত করলো ফিলিস্তিন। ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী রেখে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দেয়া পর্যন্ত এ স্বীকৃতি স্থগিত থাকবে বলে জানিয়েছে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন-পিএলও।

পাশাপাশি ইসরাইলের সঙ্গে নিরাপত্তা সমন্বয়ও বন্ধ করার সিদ্ধান্ত হয়েছে। ফিলিস্তিনের প্রশাসনিক রাজধানী রামাল্লাহতে পিএলও এবং ফিলিস্তিনি নেতাদের দুই দিনব্যাপী বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

গাজাবাসী যখন অবরোধ তুলে নেয়ার জন্য বিক্ষোভ করছে তখন ইসরাইল তা আরও জোরদার করেছে। সোমবার গাজায় পণ্য পরিবহনে ব্যবহৃত কেরেম শেলম বন্দর বন্ধ করে দিয়েছে তারা। এ-সীমান্ত দিয়ে প্রতিদিন ৮শ' পণ্যবাহী ট্রাক যাতায়াত করে।

এদিকে, ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু প্রশাসনের সূত্রে ইসরাইলি গণমাধ্যম ইয়েদিওথ আহ্রনথ জানায়, নেতানিয়াহু চান সামরিক অভিযান চালিয়ে পুরো গাজা উপত্যকা দখল করে নিতে।

এমন পরিকল্পনাই তিনি সাজাচ্ছেন। এর মধ্য দিয়ে গাজায় ইসরাইলের পূর্ণ নিয়ন্ত্রণ যেমন প্রতিষ্ঠা পাবে তেমনি হামাসও ক্ষমতাচ্যুত হবে।

আরও পড়ুন-
সংবর্ধনা বিষয়ে কোনো অপপ্রচারে কান দেবেন না: প্রস্তুতি সভায় আলেমগণ
‘বেফাকভুক্ত কোনো মাদরাসা মাওলানা সাদ অনুসারী হলে বহিস্কার’

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর