বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


আরো নতুন চারটি ব্যাংকের অনুমোদন দেবে বাংলাদেশ ব্যাংক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আরও চারটি নতুন ব্যাংক অনুমোদন পেতে যাচ্ছে।

সোমবার (২৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় নতুন এ চারটি ব্যাংকের কার্যক্রম পরিচালনার অনুমোদন দেয়া হবে।

যেসব ব্যাংকের অনুমোদন দেওয়া হবে সেগুলো হলো- ‘বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড’, ‘পিপলস ব্যাংক লিমিটেড’, ‘সিটিজেন ব্যাংক লিমিটেড’, ও ‘কমিউনিটি পুলিশ ব্যাংক।’

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট একটি সূত্র ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় চারটি ব্যাংক অনুমোদনের এজেন্ডা উত্থাপন করা হবে বলে নিশ্চিত করেছেন।

কমিউনিটি ব্যাংকসহ নতুন এ চারটি ব্যাংকের অনুমোদন দেওয়া হলে দেশে সরকারি-বেসরকারি মিলে ব্যাংকের সংখ্যা হবে ৬২ টি।

পুলিশের উদ্যোগে চালু হতে যাওয়া কমিউনিটি ব্যাংক ছাড়া নতুন তিনটি ব্যাংকের লাইসেন্স দিতে বাংলাদেশ ব্যাংককে বেশ কয়েকবার চিঠি দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তবে দেরিতে হলেও এটি বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে অর্থমন্ত্রীর কয়েক দফা চিঠির জবাব দিয়ে লাইসেন্স না দেওয়ার যুক্তি তুলে ধরে কেন্দ্রীয় ব্যাংক। তখন কেন্দ্রীয় ব্যাংক বলেছিল, ২০১৩ সালে যাত্রা শুরু করা ব্যাংকগুলো লাইসেন্স পাওয়ার জন্য যেসব শর্ত পালন করতে চেয়েছিল তা যথাযথভাবে পালন করছে না।

ফলে কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রমের স্বচ্ছতা নিয়ে বিভিন্ন মহলের প্রশ্ন উত্থাপন ও এরফলে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার আশঙ্কায় নতুন তিনটি ব্যাংকের লাইসেন্স দেওয়া যাচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পিপলস ইসলামী ব্যাংক লিমিটেড এর উদ্যোক্তা নিউ ইয়র্ক প্রবাসী সন্দ্বীপের এম এ কাশেম। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের উদ্যোক্তা বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন ও সিটিজেন ব্যাংকের জন্য আবেদন করেছেন মোহাম্মদ ইকবাল নামের এক ব্যক্তি।

 

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ