২০১৮-১০-২৫

বুধবার, ২১ নভেম্বর ২০১৮

সুইজারল্যান্ডে স্ত্রী-সন্তানসহ নৌভ্রমণে রাষ্ট্রপতি

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: জেনেভায় বিনিয়োগ সম্মেলনে অংশ নিতে পাঁচদিনের সরকারি সফরের তৃতীয় দিনে সুইজারল্যান্ডের একটি লেকে নৌভ্রমণ করছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

দেশটির বার্নেসি ওবারল্যান্ড অঞ্চলের কেন্দ্রস্থলে আলপসের উত্তরাঞ্চলীয় থান নগরীর কাছের ‘লেক থানে’ বুধবার তাঁর জন্য এ নৌভ্রমণের ব্যবস্থা রাখা হয়।

নৌবিহারে রাষ্ট্রপতির সঙ্গে তাঁর পত্নী রাশিদা খানম ও পুত্র ইঞ্জিনিয়ার রেজওয়ান আহম্মদ তৌফিক এমপিসহ সফরসঙ্গীরা অংশ নেন।

নয়নাভিরাম পাহাড়, মনোমুগ্ধকর অসংখ্য গ্রাম, থান ও ইন্টারলাকেন নগরী বেষ্টিত লেক থানে এ নৌভ্রমণ উপভোগ করেন রাষ্ট্রপতি। তিনি বিকেল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত সেখানে ঘুরে বেড়ান।

সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘ দফতরে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি শামীম আহসান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল প্রধান একেএম শহিদুল করিম, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়–য়া, সামরিক সচিব মেজর জেনারেল মো. সারোয়ার হোসেন, প্রেস সচিব মো. জয়নাল আবেদিন, রাষ্ট্রপতির ব্যক্তিগত চিকিৎসক ব্রিগেডিয়ার জেনারেল নিয়ামুল গনি চৌধুরী, সহকারী সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল কাজী ইফতেখার উল আলম ও অন্যান্য সিনিয়র কর্মকর্তা রাষ্ট্রপতির সঙ্গে রয়েছেন।

থান নগরীর নামে লেকটির নামকরণ করা হয় লেক থান। আর এটি ২,৫০০ বর্গকিলোমিটার (৯৭০ বর্গ মাইল) এলাকা জুড়ে বিস্তৃত। উল্লেখ্য, সুইজারল্যান্ডে ছোট-বড় মিলে প্রায় ৭ হাজার লেক রয়েছে। এই লেকগুলো দেশি-বিদেশি পর্যকটদের কাছে অনেক আকর্ষণীয়।

আবার এসব লেকের অনেকগুলো প্রতিবেশী দেশ ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া ও ইতালির মধ্যদিয়ে প্রবাহিত। লেক থান সুইজারল্যান্ডের সবচেয়ে মনোরম ও বৃহত্তম লেক।

জেনেভার মঞ্চে যা বললেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

এসএস