বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

বিশ্বের সবচেয়ে চিকন স্মার্ট ফোন আনল জাপান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নতুন নতুন আবিষ্কার মানুষের চোখ ধাঁধিয়ে তুলছে। যা কখনও কল্পনাও করেনি তা-ই মানুষ একের পর এক আবিষ্কার করে চলেছে।

কিছুদিন আগে কে ভেবেছিল এভাবে মুঠোফোনে ছেয়ে যাবে বিশ্ব। বিশ্বের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে কথা বলা যাবে দেখে দেখে। এসবই বিজ্ঞানের অবদান। এবার জাপান আর এক চমক দিচ্ছে বিশ্বকে।

কেননা বিশ্বের সবচেয়ে পাতলা ফোন প্রকাশ্যে আনল জাপানি সংস্থা কায়োসেরা। এই ফোনটির আকার ক্রেডিট কার্ডের সমান। ৫.৩ মিলিমিটার পাতলা ও ৪৭ গ্রাম ওজনের ফোনটিকে বলা হচ্ছে ‘কার্ড ফোন’ কেওয়াই-০১এল। সামনের মাসে জাপানের সবচেয়ে বড় মোবাইল অপারেটর এনটিটি ডোকোমো  এই ফোনটিকে বাজারে আনবে।

এ ফোনটিকে বিশ্বের সবচেয়ে 'পাতলা ফোন' বলে দাবি করেছে ডোকোমো। ২.৮ ইঞ্চি মোনোক্রোম ই-পেপার পর্দা রয়েছে ফোনটিতে। আর এলটিই সংযোগ সমর্থন করবে ডিভাইসটি।

ইসলামি রাষ্ট্রচিন্তা

৩৮০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি রয়েছে ডিভাইসটিতে। ফোনটিতে রাখা হয়নি কোনও ক্যামেরা বা অ্যাপ স্টোর। কিন্তু ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য একটি ব্রাউজার রয়েছে এতে।

ডোকোমোর কার্ড ফোনটিকে বিশ্বের সবচেয়ে পাতলা স্মার্টফোন দাবি করা হলেও সে দাবি করতে পারে মটোরলাও।

২০১৬ সালে মোটো জেড স্মার্টফোন আনে প্রতিষ্ঠানটি, যা ছিল ৫.২ মিলিমিটার পুরু। কিন্তু ডিভাইসটিতে বড় একটি ক্যামেরা বাম্প ছিল বলে আপাতত নতুন কার্ড ফোনকেই সবচেয়ে পাতলা ধরা যেতে পারে। নতুন কেওয়াই-০১এল কার্ড ফোনটির বাজার মূল্য বলা হয়েছে ৩০০ মার্কিন ডলার।

আরো পড়ুন-
নির্বাচনকালীন সরকার সম্পর্কে ব্যাখ্যা দিলেন প্রধানমন্ত্রী
কওমি স্বীকৃতি ও হাইয়াতুল উলইয়ার কাছে আমাদের প্রত্যাশা
মৃত্যুকে যেভাবে আলিঙ্গন করেন প্রিন্সিপাল হাবীব রহ.


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ