শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতুর উদ্বোধন মঙ্গলবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চীনে নির্মিত বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সমুদ্র সেতু ‘হংকং-ঝুহাই-ম্যাকাও ব্রিজ’ আগামী মঙ্গলবার উদ্বোধন করা হবে।

চীনের ম্যাকাও বিশেষ প্রশাসনিক অঞ্চল সরকারের তথ্য ব্যুরো জানিয়েছে, সেতুটি চালু হলে ২৪ ঘণ্টা খোলা রাখা হবে। এই সেতু দিয়ে ম্যাকাও-হংকংয়ের যাত্রী ও যানবাহনগুলো সরাসরি এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে আসা-যাওয়া করতে পারবে। তবে সেতুটি জনসাধারণের জন্য বুধবার উন্মুক্ত করা হবে।

সেতুটি ব্যবহারের ক্ষেত্রে পর্যটকদের সুবিধার কথা চিন্তা করে ম্যাকাও ও ঝুহাইয়ের মধ্যে কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য একটি যৌথ তদারকি এবং একবারের ছাড়পত্র নীতি অনুসরণ করা হবে।

৫৫ কিলোমিটার বা ৩৪ মাইল দীর্ঘ এই সেতু চীনের দক্ষিণে হংকং, ঝুহাই ও ম্যাকাওয়ের সঙ্গে এর চীনের সংযোগ স্থাপন করবে।

ব্যুরো’র মতে, পর্যটকদের জন্য দুই ধরনের সরকারি পরিবহন থাকবে। একটি নিয়মিত বাস সার্ভিস এবং আরেকটি শাটল সার্ভিস। এক চেকপয়েন্ট থেকে আরেক চেকপয়েন্টে যেতে-আসতে এই শাটল সার্ভিস ব্যবহার করতে পারবে পর্যটকরা।

‍উল্লেখ্য, ২০১৭ সালেই সেতুটি উদ্বোধনের কথা ছিল। তবে, নানা কারণে তা সম্ভব হয়ে ওঠেনি।

সেতুটির দৈর্ঘ্য প্রায় ৫৫ কিলোমিটার বা ৩৪ মাইল। সেতুটি বানাতে খরচ হয়েছে প্রায় ১০ হাজার কোটি ইউয়ান যা ভারতীয় মুদ্রায় ১০,৩৮,৬৫,৬৯,০২,৫০০ টাকা।

সেতুটি তৈরির সময়েই ১৯ জন কর্মীর মৃত্যু হয়েছিল। নিরাপত্তা নিয়েও উঠেছিল প্রশ্ন। চীনের সরকারি গণমাধ্যম সূত্রে খবর, সমুদ্র সেতুটির পরিকাঠামো এবং নিরাপত্তার দিকটি বর্তমানে খতিয়ে দেখার কাজ চলছে।

ইংরেজি বর্ণমালার ‘ওয়াই’ আকৃতির মতো দেখতে সেতুর নির্মাণ কাজ শুরু হয় ২০১১ সালে। প্রায় ৭ বছর ধরে সেতুর কাজ চলার পর চলতি বছরেই তা সবার জন্য খুলে দেওয়া হচ্ছে।

আইন করে মুসলিমদের ক্যাম্পে বন্দী রাখা বৈধ করলো চীন

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ