বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


‘২৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আগামী ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

শনিবার সকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ড. আতিউর রহমানের চারটি বইয়ের পাঠ উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ড. আতিউর রহমান বলেন, এক সময় বাংলাদেশকে ‘তলাবিহীন ঝুঁড়ির’ দেশ বলা হতো। কিন্তু আজ আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ।

আসুন, দেশকে শোষণমুক্ত করে গড়ি তুলি। সকলে মিলে গড়ে তুলি সোনার বাংলাদেশ। সাবেক এ গভর্নর আরো বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর ফের দেশ এগিয়ে চলা শুরু করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত ধরে।

শুরু হয় নয়া উদ্দীপনায় দিনবদলের যাত্রা। বাহাত্তরের ৮ বিলিয়ন ডলারের অর্থনীতি চলতি বছর ২৮৫ বিলিয়ন ডলার হতে চলেছে। সর্বশেষ অর্থবছরে জিডিপি বেড়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ হারে। উন্নত দেশ গড়ে তুলতে এখন দরকার গুণগত শিক্ষা।

আতিউর রহমানের পাঠ উন্মোচন করা চারটি বই হলো- শেখ মুজিব বাংলাদেশের আরেক নাম, ‘ফরম অ্যাশেস টু প্রসপারিটি’, ‘নিশিদিন ভরসা রাখিস’ ও ‘প্রান্তজনের স্বপক্ষে’।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। আলোচনায় অংশ লেখক সেলিনা হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর খোন্দকার ইব্রাহিম খালেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান এবং বিআইবিয়ামের মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী।

আরো পড়ুন-

সরকারি নিয়ন্ত্রণ ও হস্তক্ষেপমুক্ত কওমি স্বীকৃতি বিরল ঘটনা: মুফতি ওয়াক্কাস
‘আলিয়া বা কওমির যে শিক্ষা এটাই ইসলামি শিক্ষা নয়’

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ