২০১৮-১০-১৭

বুধবার, ২১ নভেম্বর ২০১৮

মুসলিম ঐতিহ্যের এলাহাবাদের নাম বদলে ‘প্রয়াগরাজ’ করলো বিজেপি

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: ভারতে বিজেপি সরকারের আমলে স্টেশন থেকে শুরু করে শহর পর্যন্ত বহু কিছুর নাম পাল্টে ফেলা হয়েছে। এইবার সেই তালিকায় যোগ হলো উত্তর প্রদেশের শহর এলাহাবাদ। ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদ শহরের নাম পাল্টে পূর্ব নাম ‘প্রয়াগরাজ’ করার প্রস্তাবটি অনুমোদন করা হয়েছে। মঙ্গলবার (১৬ অক্টোবর) উত্তর প্রদেশ সরকার প্রস্তাবটি অনুমোদন করে।

এদিকে নাম বদলানোর প্রস্তাবের বিরোধিতা করে রবিবার কংগ্রেসের তরফে জানানো হয় যে, নাম বদল হলে এলাহাবাদের ইতিহাসের ওপর প্রভাব পড়বে। স্বাধীনতার সময় থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এলাহাবাদ। সেই ঐতিহ্যের কথা মাথায় রেখেই নাম বদলের বিরোধিতা জানিয়েছে কংগ্রেস নেতৃত্ব।

এ প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র ওঙ্কার সিং বলেন যে, যদি সরকার একান্তই চায় নাম বদল, তবে আলাদা শহর গড়ে তার নাম প্রয়াগরাজ করা হোক। কিন্তু এলাহাবাদের নাম বদল করা উচিত নয় বলেই মন্তব্য করেন তিনি।

এলাহাবাদের মুসলিম নাম বদলে ‘প্রয়াগরাজ’ করলো বিজেপি

তবে বিরোধীদলের সকল প্রতিবাদ অগ্রাহ্য করে ১৬ অক্টোবর প্রস্তাবটির অনুমোদন দিয়েছে রাজ্য সরকার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বলেন, মন্ত্রী পরিষদে নাম পাল্টানোর প্রস্তাব তুলেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যোগি।

তিনি বলেন, রাজ্যের নাম এলাহাবাদ থেকে প্রয়াগরাজ করায় মন্ত্রীসভার সকল সদস্য খুশি হয়েছেন।

উল্লেখ্য, এলাহাবাদের পুরনো নাম প্রয়াগ। ১৬০০ শতকে মুঘল সম্রাট আকবরের আমলে সেই নাম পরিবর্তন হয়। ওই সময় গঙ্গা ও যমুনার সঙ্গমস্থলের কাছে একটি দুর্গ তৈরি করেন আকবর। ওই দুর্গ ও তার আশেপাশের অঞ্চলকে তিনি নাম দেন ‘ইল্লাহবাদ।’ তার নাতি সম্রাট শাহজাহান গোটা শহরের নামকরণ করেন এলাহাবাদ। তবে গঙ্গা ও যমুনার সঙ্গমস্থলের কাছে যেখানে কুম্ভমেলা হয়, সেই এলাকার নাম প্রয়াগই থেকে যায়।

সূত্র: আল জাজিরা