119116

দেশে এই প্রথম সংসদ নির্বাচনে প্রতিবন্ধী প্রার্থী

আওয়ার ইসলাম: এবারই প্রথম প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাঁড়াচ্ছেন  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আইন ও বিচার বিভাগের ৪২ তম আবর্তনের শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী ইদ্রিস আলী।

ঢাকা-১৯ (সাভার, আশুলিয়া) আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৫ বছর বয়সী ইদ্রিস।

নির্বাচনে তার স্লোগান হবে, ‘এবিলিটি ডিজএবিলিটি ডিপেন্ডস অন মেন্টালিটি’। নির্বাচনে অংশ নেয়ার মাধ্যমে তিনি প্রতিবন্ধীরাও যে দেশের সম্পদ তা তুলে ধরবেন।

এ বিষয়ে ইদ্রিস আলী বলেন, দেশের প্রথম কোনো প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে সংসদ সদস্য (এম.পি) হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করব। এবার সবাই দেখবে আমরা প্রতিবন্ধীরাও পারি।

তিনি বলেন, পৃথিবীর কোনো বাধা আর আমাদের বাধা নয়, বাংলাদেশের ইতিহাসে কনিষ্ঠ তরুণ সংসদ সদস্য পদপ্রার্থী আমি। আমি হারলে আমি নিজে হারবো, আমি জিতলে তরুণরাই জিতবে।

তার নির্বাচনী প্রচারণায় প্রতিবন্ধী কর্মীরা মাঠে থাকবে বলেও জানিয়েছেন তিনি।

ইদ্রিস আলী বড় হয়েছেন মাগুরা জেলায়। আর এইচএসসি পাশ করেছেন ক্যান্টনমেন্ট কলেজ, যশোর থেকে। এরপর তিনি ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগে। বর্তমানে এই বিভাগেই অধ্যয়নরত তিনি।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়ে তিনি প্রতিবন্ধী কোটা নন বরং মেধায় ২৪ তম স্থান অর্জন করেছিলেন আইন অনুষদে।

তিনি সিআরপি প্রতিবন্ধী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ছিলেন। এ বছর তিনি এশিয়া ইন্সপাইরেশন পুরস্কার-২০১৮ তে মনোনীত হয়েছেন। আগামী ২৮ নভেম্বর শ্রীলংকার রাজধানী কলম্বোতে সে দেশের রাষ্ট্রপতির কাছ থেকে পুরস্কার গ্রহণ করবেন তিনি। প্রতিবন্ধী মানুষদের সচেতনতা বৃদ্ধিমূলক কাজের জন্য তিনি এ পুরস্কার পাচ্ছেন বলে জানা গেছে।

ইদ্রিস আলীর নির্বাচন করা নিয়ে বেশ উচ্ছ্বাস দেখা গেছে জাবির শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে।

আরও পড়ুন: দেশে প্রতিবন্ধী সংখ্য কতো?

-আরআর

ad

পাঠকের মতামত