শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সিরিয়ায় নিষিদ্ধ বোমা নিক্ষেপ করেছে মার্কিন জোট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে দেশটির দেইর আয-জোর প্রদেশে নিষিদ্ধ ফসফরাস বোমা নিক্ষেপ করেছে মার্কিন জোট। এ বোমাটিকে বর্তমানে আন্তর্জাতিকভাবে পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে।

পার্স টুডে বলছে, শনিবার (১৩ অক্টোবর) স্থানীয় সময় প্রদেশটির ছোট একটি শহর হাজিনে মার্কিন জোট এই নিষিদ্ধ ফসফরাস বোমা নিক্ষেপ করে। তবে এ ঘটনায় প্রাথমিকভাবে কোনো ক্ষয়-ক্ষতির সংবাদ পাওয়া যায়নি।

সংবাদে আরও বলা হয়, এর আগে চলতি বছরের ৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের দুটি এফ-১৫ বিমান থেকে সিরিয়ার এ শহরটির ওপর হোয়াইট ফসফরাস বোমা ফেলা হয়েছিল।

এ বিষয়ে রাশিয়ার সমন্বয় কেন্দ্রের প্রধান মেজর জেনারেল ভ্লাদিমির শাভচেঙ্কো বলেছিলেন, ‘সেই বোমা হামলার পর শহরটিতে বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।’

এর আগে গত জুনে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ দেশটিকে সতর্ক করে জানিয়েছিল, মার্কিন নেতৃত্বাধীন জোট সিরিয়ায় বিপুল সংখ্যক ফসফরাস নামের নিষিদ্ধ বোমা মজুত করে রাখছে।

এসব বোমা মূলত দেশটির বেসামরিক নাগরিক কিংবা সেখানকার সেনা সদস্যদের বিরুদ্ধে ব্যবহার করা হবে।

সে সময় মানবাধিকার সংস্থাটি আরও জানায়, মার্কিন নেতৃত্বাধীন জোট সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে যুদ্ধের দাবি করলেও এ পর্যন্ত তাদের করা সব হামলায় সন্ত্রাসীদের বড় ধরণের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় নি, বরং এসব ঘটনায় স্থানীয় অসংখ্য সেনা সদস্য এবং বহু বেসামরিক লোক প্রাণ হারিয়েছেন। পার্সটুডে

আরো পড়ুন-
এবার ৫ সৌদি যুবরাজ গুম, নেপথ্যে কী?
ঐক্য প্রক্রিয়া নিয়ে মাহী-মান্নার ফোনালাপ ফাঁস
আমি রাজনীতি করি না, আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করবেন না: আল্লামা শফী
পদ্মা সেতুর কাজ আমি প্রথম শুরু করেছিলাম : প্রধানমন্ত্রী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ