মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার নেতানিয়াহু এ যুগের হিটলার: ওবায়দুল কাদের

পাশ্চাত্যে হিজাব নিয়ে যেসব হাস্যকর প্রশ্নের মুখোমুখি হতে হয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

দেশে-বিদেশে মুসলিম নারীরা হিজাবের দিকে ঝুঁকছেন৷ এমন নয় যে কোনো বিশেষ শ্রেণির নারী হিজাব পরছেন৷ বিশ্ববিদ্যালয়, ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠান, অফিস – সবখানেই চোখে পড়ে হিজাব পরা নারী৷ পশ্চিমা বিশ্বেও ধীরেধীরে জনপ্রিয় হয়ে উঠছে হিজাব। পাশ্চাত্যের অনেক মুসলিম নারীরাই হিজাবকে আঁকড়ে ধরেছেন।

হিজাব সাংস্কৃতিক বিজয়

এদিকে, পশ্চিম বিশ্বের দেশগুলোতে হিজাব পরিধান করার কারণে, মুসলিম নারীদের অনাকাঙ্খিত পরিস্থিরি সম্মুখীন হতে হচ্ছে।  সহপাঠী কিংবা সহকর্মীর তীর্জক মন্তব্যের শিকার হচ্ছে হিজাবী নারীরা। কখনো সেইসব মন্তব্য হয়ে থাকে হাসির, আবার কখনো ক্ষোভের।

সম্প্রতি সামআজক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হওয়া একটি ছবিতে উঠে এসেছে হিজাব নিয়ে পশ্চিমাদের করা হাস্যকর সেইসব মন্তব্য। কানাডার টরেন্টোর স্থানীয় একদল মুসলিম ছাত্র উপরের ছবিটি অঙ্কন করেছে।

কানাডার টরেন্টোর স্থানীয় একদল মুসলিম ছাত্র উপরের ছবিটি অঙ্কন করেছে। তারা জানায়, মূলত হিজাব সম্পর্কে সাধারণ অমুসলিম ছাত্রদের সচেতনতার উদ্দেশ্য থেকে তারা এই ছবিটির অঙ্কন ও প্রচার করছে।

হিজাব নিযে পশ্চিমাদের করা প্রশ্নগুলো হলো- তুমি কি এটা পরেই ঘুমাও?, তুমি কি এটা পরেই গোসল কর?, তোমাকে কি এটা পরার জন্য বাধ্য করা হয়েছে?, ঘরেও তুমি এটা পরে থাকো?, তোমার গরম লাগে না?, এটি কি ওয়াটারপ্রুফ?

ছবি অঙ্কনকারী মুসলিম ছাত্ররা জানায়, মূলত হিজাব সম্পর্কেসাধারণ অমুসলিম ছাত্রদের সচেতনতার উদ্দেশ্য থেকে তারা এই ছবিটির অঙ্কন ও প্রচার করছে।

পশ্চিমা দেশগুলোতে বসবাসরতা অনেক মুসলিম নারীকেই হিজাব নিয়ে এমনই নানা হাস্যকর ও অদ্ভুত প্রশ্নের সম্মুখীন হতে হয়। এই দেশগুলোতে হিজাব পরিধান করা মুসলিম নারীদের জন্য একটি চ্যালেঞ্জ।

সুত্র: এবাউট ইসলাম ডট নেট

আরও পড়ুন: একজন বক্তার কেমন হওয়া উচিৎ?

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ