শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সারা বিশ্বে ৪৮ ঘণ্টা বন্ধ থাকতে পারে ইন্টারনেট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্ব জুড়ে বড় ধরনের বিপর্যস্ত ঘটতে পারে ইন্টারনেট সেবা। কি ডোমেন সার্ভারের রুটিন মেরামতের কারণে ইন্টারনেট ব্যবহারকারীদের এই সমস্যার মুখোমুখি হতে হবে বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে রাশিয়া টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, ৪৮ ঘণ্টার জন্য বড় সমস্যা হতে পারে ইন্টারনেট সেবায়।  ওই সময়ের মধ্যে ইন্টারনেটের সঙ্গে জড়িত সমস্ত রকম কার্যক্রম ব্যহত হতে পারে।

রাশিয়া টুডে-র রিপোর্টে বলা হয়, দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এই মেরামতের কাজ করবে। ইন্টারনেটের অ্যাড্রেস বুক বা ডোমেন নেম সিস্টেম(ডিএনএস)-কে সুরক্ষিত রাখার জন্য ‘ক্রিপটোগ্রাফিক কি’ রয়েছে তা বদলানোর কাজ করার কারণে নেট পরিসেবা ব্যহত হবে।

জানা যায়, বিশ্ব জুড়ে সাইবার হামলা কমাতে, হ্যাকারদের কবল থেকে ইন্টারনেটকে সুরক্ষিত রাখতেই এই ‘ক্রিপটোগ্রাফিক কি’ বদলানোর হবে।

কমিউনিকেশনস রেগুলেটরি অথরিটি(সিআরএ)এক বিবৃতিতে জানিয়েছে, ডিএনএস-কে আরও সুরক্ষিত করতে এই সময়ের জন্য বিশ্ব জুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া জরুরি।

নেটওয়ার্ক অপারেটরস বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার-রা (আইএসপি) যদি এই অবস্থার জন্য প্রস্তুতি না নেয় তাহলে ইন্টারনেট ব্যবহারকারীরা সমস্যার মুখে পড়তে পারেন।

দেশে ইন্টারনেট ব্যবহারকারী মাত্র ১৩ শতাংশ!

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ