শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ফেসবুকের ‘ক্লোন একাউন্ট’ প্রতারণা থেকে সাবধান হোন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফেসবুকের হ্যাকিংয়ের ঘটনার রেশ কাটতে না কাটতেই ফেসবুক ঘিরে নতুন একটি হোক্স বা ভুয়া বার্তা ছড়িয়ে পড়ছে। ফেসবুকের অ্যাকাউন্ট ‘ক্লোন’ বা নকল করা হচ্ছে—এমন ভুয়া বার্তা ছড়িয়ে ফেসবুক ব্যবহারকারীদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে বলে সতর্ক করেছে ফেসবুক।

চাকরি আপনাকে খুঁজছে

বেশ কিছুদিন থেকেই ফেসবুক ঘিরে নানা রকম হোক্স ছড়াচ্ছে সাইবার দুর্বৃত্তরা। ফেসবুক অ্যাকাউন্টের মতো হুবহু আরেকটি অ্যাকাউন্ট তৈরি করে প্রতারণার চেষ্টাও করে তারা। এবারে আরেক ধাপ এগিয়ে ফেসবুক অ্যাকাউন্ট ক্লোন করার বিষয়টিই ছড়িয়ে দিয়েছে।

এসব মেসেজে বলা হয়, ‘হাই! আমি গতকাল তোমার কাছ থেকে আবারো একটা ফ্রেন্ড রিকোয়েস্ট পেয়েছি। আমি ওটা ইগনোর করেছি। কিন্তু, তোমার একাউন্ট ক্লোন হয়েছে কিনা চেক কর? এই মেসেজের ওপর চাপ দিয়ে ধরে রাখলে এক সময় একটা ফরোয়ার্ড বাটন দেখতে পাবে। ওই বাটনে ক্লিক করে এরপর মেসেজটা তোমার বন্ধুদের পাঠিয়ে দাও। আমাকে আবার নতুন করে ফ্রেন্ড হিসেবে অ্যাড কর না।’

এই ভুয়া মেসেজে বিশ্বাস করে অনেকেই প্রতারকদের ফাঁদে পা দিয়েছেন। চিন্তিত ইউজাররা তাদের বন্ধুদের সাবধান করতে চাওয়ায় ওই মেসেজের নির্দেশনা অনুযায়ী কাজ করেছেন। এতে করে আরো ছড়িয়ে পড়ছে ভুয়া মেসেজের মাধ্যমে প্রতারণার জাল।

এ বিষয়ে মার্কিন সিবিএস নিউজকে ফেসবুক কর্তৃপক্ষ একটি মেইল বার্তায় জানায়, তারা এমন কয়েকটি অভিযোগ পেয়েছেন। ভুয়া একাউন্ট দেখতে পেলে সেটি সম্পর্কে অভিযোগ করার পরামর্শ দেন ফেসবুক ব্যবহারকারীদের। এর বাইরে আর কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি ফেসবুক।

ফেসবুকের প্রায় ৫ কোটি গ্রাহকের তথ্য বেহাত হয়ে গেছে— এমন খবর প্রকাশিত হওয়ার ঠিক পরপরই ক্লোন একাউন্টের প্রতারণা ছড়িয়ে পড়তে শুরু করল। আগে আরো ৪ কোটি গ্রাহকের তথ্য বেহাত হয়েছে বলে জানিয়েছিল ফেসুবক।

কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন

আরো পড়ুন- এক টুকরো বরফে দূর হবে শরীরের নানা সমস্যা

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ