২০১৮-১০-১০

রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক সিরিয়ার আকাশসীমা

OURISLAM24.COM
news-image

আবদুল্লাহ তামিম: সিরিয়ার আকাশসীমা পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক আকাশসীমায়।

সিরিয়ায় দীর্ঘ দিন ধরে চলা গৃহযুদ্ধের মধ্যেই ইসরাইলি বিমানবাহিনীর হামলার মোকাবেলায় সিরিয়ায় রুশ সেনাবাহিনীর উপস্থিতি ও সিরিয়ান আরব বিমান প্রতিরক্ষা বাহিনী শক্তিশালী হয়ে ওঠে, যার ফলে এ অঞ্চলে উত্তেজনা আরো বড় আকারে ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দেয়।

এ বছরের সেপ্টেম্বরে ইসরাইলের বিমানবাহিনী সিরিয়ার একটি সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালালে রাশিয়ার দীর্ঘপাল্লার এস-২০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা এর জবাব দেয়া হয়।

এর পরপরই মস্কো ঘোষণা দেয়, তারা বাশার আল আসাদের সরকারকে এস-৩০০ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে। তবে এর দ্বারা যে ইসরাইল সিরিয়ায় তার হামলা বন্ধ ঘোষণা করেছে এমন কোনো লক্ষণ দেখা যায়নি, খবরও পাওয়া যায়নি।

বরং আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম থেকে যে তথ্য পাওয়া গেছে, তাতে বলা হয়েছে, সিরিয়ায় ইরানের সামরিক ঘাঁটি ও সেনা মোতায়েনের বৃদ্ধি বন্ধ করাই যুক্তরাষ্ট্রের প্রাথমিক উদ্দেশ্য।

বর্তমান পরিস্থিতিতে সিরিয়ার আকাশসীমাটি যেকোনো মাইনফিল্ডের চেয়ে বেশি বিপজ্জনক হয়ে আছে।

যদিও সিরিয়ায় হামলার ক্ষেত্রে এম৪ ও এম৫ মহাসড়ক, ফোরাত ও বিশেষ কিছু আবাসিক এলাকার দিকে বেশি নজর দেয়া হয়েছে, কিন্তু এ যুদ্ধে আকাশযুদ্ধ বিরাট একটি স্থান দখল করে আছে।

গত তিন বছরে আন্তঃরাষ্ট্রীয় যেসব হামলা হয়েছে, পরস্পরের প্রতি হামলা-প্রতিহামলা চালানো হয়েছে, তার অধিকাংশই হয়েছে আকাশে।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাবরসহ ২০ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৭ জনের যাবজ্জীবন
তারেককে দ্রুত ফিরিয়ে আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত হয়েছেন যারা
তাহাজ্জুতের নামাজ পড়ে অাল্লাহর কাছে বিচার চেয়েছিলাম

[মালিবাগে চালু হয়েছে অত্যাধুনিক হিজামা সেন্টার। নবীজি সা. নির্দেশিত এ চিকিৎসা পদ্ধতি গ্রহণ করে সুস্থ থাকুন। হার্টের রোগ, কিডনির, লিভারের ও স্ট্রোকসহ শরীরের বাত ব্যথার জন্য খুবই উপকারী হিজামা: যোগাযোগ ০১৮৫৮১৪১৮৪৬]