বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

৫.৯ মাত্রার ভূমিকম্পে হাইতিতে নিহত ১১

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হাইতির উত্তরাঞ্চলীয় উপকূল পোর্ট-দে-পেইক্সে শনিবার স্থানীয় সময় রাত ৮টা ১১ মিনিটে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৯।

এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা না গেলেও শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১১ জন খবর ইউএসএ টুডে।

এ বিষয়ে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলছে, ঘটনার দিন স্থানীয় সময় রাত ৮টা ১১ মিনিটে এই ভূমিকম্পটি আঘাত হানে।

কিছু কওমি কিছু হেফাজত ও চেতনার আস্তিন

এর কেন্দ্র ছিল দেশটির উত্তরাঞ্চলীয় উপকূল পোর্ট-দে-পেইক্স থেকে প্রায় ১২ মাইল উত্তরপশ্চিমে। আর এই ভূমিকম্পটির গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৭ দশমিক ৩ মাইল নিচে।

এদিকে দেশটির বেসামরিক সুরক্ষা এজেন্সি এক বিবৃতিতে বলছে, ‘এই ভূমিকম্পের ফলে কমপক্ষে ১১ জন নিহত এবং অসংখ্য লোক আহত হয়েছেন।

তাছাড়া পোর্ট-দে-পেইক্স, গ্রস মোর্নে, চানসোলমে এবং টার্টল আইল্যান্ডের কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতি হওয়া ভবনগুলোর মধ্যে প্লেইসেন্সে অবস্থিত সেন্ট-মাইকেলের চার্চও রয়েছে।’

সংস্থাটি তাদের বিবৃতিতে আরও জানায়, ঘটনায় আহত ব্যক্তিদের অধিকাংশেরই আঘাত সামান্য। তাদের চিকিৎসার জন্য ইতোমধ্যে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

শক্তিশালী এই ভূমিকম্প রাজধানী পোর্ট-অ-প্রিন্স ছাড়াও প্রতিবেশী দেশ ডোমিনিকান রিপাবলিক থেকেও অনুভূত হয়েছে।

উল্লেখ্য, হাইতির অধিকাংশ জনগণ দেশটিতে ভূমিকম্পে আক্রান্ত হওয়ার ঝুঁকির নিয়ে বসবাস করেন।

এর আগে ২০১০ সালে দেশটির রাজধানী পোর্ট-অ-প্রিন্সে ৭ দশমিক ১ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সে সময় অঞ্চলটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সেই ঘটনায় হাইতিতে অন্তত তিন লাখের বেশি মানুষ প্রাণ হারান।

আরও পড়ুন:-

মোটা অংক; কওমি সনদের স্বীকৃতি: বুঝার ভুল; না বুঝার ভান
কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিকেলে খালেদা জিয়া
সহজে তাহাজ্জুদের অভ্যাস গড়ার উপায়: মুফতি তাকি উসমানি
এবার সেন্টমার্টিনের মালিকানা দাবি মিয়ানমারের


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ