শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


সৌদি সরকারকে ১’শ কোটি ডলার ঋণ দেবেন প্রিন্স তালাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান
আওয়ার ইসলাম

প্রিন্স আলওয়ালিদ বিন তালাল।  সংক্ষেপে প্রিন্স তালাল হিসেবে পরিচিত এই সৌদি ধনকুব। দুর্নীতির বিরুদ্ধে সৌদি আরবে যে ৩ শতাধিক বিশিষ্ট ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছিল তার মধ্যে অন্যতম ছিলেন তিনি। এ সৌদি ধনকুব তার দেশের সরকারকে ১’শ কোটি ডলার ঋণ দিচ্ছেন।

তুরস্ক মুসলিম বিশ্বের নেতৃত্বের পথে

তার প্রতিষ্ঠান কিংডম হোল্ডিং ও সৌদি সরকারের সাথে এ নিয়ে শীঘ্রই একটি চুক্তি হতে যাচ্ছে। প্রিন্স তালালের প্রতিষ্ঠানের সিইও তালাল বিন ইব্রাহিম আল মাইমান বলেছেন, তাদের প্রতিষ্ঠান আন্তর্জাতিক ও স্থানীয় ব্যাংক থেকেও ১’শ কোটি ডলার সংগ্রহ করে সরকারকে দেবে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে গঠিত দুর্নীতিবিরোধী কমিটি দুর্নীতির অভিযোগে যে ১১ জন প্রিন্সকে আটক করেছে, তাদের মধ্যে অন্যতম হলেনে প্রিন্স আলওয়ালিদ বিন তালাল।

বেশ কয়েকজন প্রিন্স, সাবেক মন্ত্রী ও আমলাদের সঙ্গে তাকেও দুর্নীতির অভিযোগে অন্তত ৩ মাস রিয়াদে রিৎজ-কার্লটন হোটেলে আটক রেখে জিজ্ঞাসাবাদ করা হয়।

এক পর্যায়ে সৌদি সরকারের সঙ্গে প্রিন্স তালালের মতপার্থক্য দূর হলে তিনি মুক্তি পান। আর এখন তিনি সৌদি সরকারকে বিনিয়োগের জন্যে অর্থ সংগ্রহে সরাসরি সহায়তা করছেন।

২০১৭ সালে প্রকাশিত ফোর্বসের শীর্ষ ধনীদের তালিকায় ৪৫ নম্বরে রয়েছেন তিনি। সৌদি এই প্রিন্সের মোট সম্পদের পরিমাণ ১৭.২ বিলিয়ন ডলার। তিনি বিনিয়োগকারী প্রতিষ্ঠান কিংডম হোল্ডিং ‘সিটি গ্রুপ সিএন’, মিডিয়া মোগল রুপার্ট মার্ডকের নিউজ করপোরেশন এবং সামাজিক যোগাযোগের মাইক্রোব্লগিং সাইট টুইটারের মালিকানার বড় ধরনের অংশীদার।

সুত্র: মিডিলইস্ট মনিটর

আরও পড়ুন: যারা আমাকে আওয়ামী লীগ বলে তারা কমবখত (নির্বোধ): আল্লামা শফী

হেফাজত, কওমি স্বীকৃতি ও সংবর্ধনা বিষয়ে দীর্ঘ কথা বললেন প্রধানমন্ত্রী

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ