শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র ঘোষণার প্রতিবাদে ফিলিস্তিনে চলছে ধর্মঘট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয়ার বিতর্কিত আইনের প্রতিবাদে অবরুদ্ধ গাজা উপত্যকাসহ অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে সর্বাত্মক ধর্মঘট পালিত হয়েছে।

ইসরাইলি পার্লামেন্ট নেসেটে গত জুলাইয়ে দেশটিকে ‘ইহুদি রাষ্ট্র’ হিসেবে ঘোষণা দিয়ে যে আইন পাস করেছিল, তার প্রতিবাদে গত সোমবার ফিলিস্তিনের স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সব ধরনের ব্যবসা কেন্দ্র, সরকারি এবং অর্থনৈতিক প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো ইসরাইলের বিতর্কিত আইনের বিরুদ্ধে ব্যাপক নিন্দা জানিয়ে এলেও ইহুদিবাদী দেশটি এতে কোনো কর্ণপাত করছে না।

ধর্মঘটে সব ধরনের যাতায়াত ব্যবস্থাও বন্ধ রাখা হয়। নেসেটে পাস করা নতুন আইনে ইসরাইলকে ইহুদি রাষ্ট্র ঘোষণার পাশাপাশি অবিভক্ত জেরুজালেমকে দেশটির রাজধানী এবং হিব্রুকে রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

ওয়াফা জানিয়েছে, ইসরাইলের অভ্যন্তরে বসবাসকারী ফিলিস্তিনিদের তদারকি করা আরব নাগরিক কমিটি, পশ্চিমতীরের জাতীয়তাবাদী ও গাজার প্রতিরোধকামী ইসলামি দলগুলো ইসরাইলের বিতর্কিত আইনের বিরুদ্ধে ডাকা ধর্মঘটের প্রতি জোর সমর্থন জানিয়েছে।

ইসরায়েলের এ বর্ণবাদী আইন অবৈধ এ রাষ্ট্রটির অভ্যন্তরে বসবাসরত কয়েক লাখ আরব ফিলিস্তিনিসহ অধিকৃত এলাকার ফিলিস্তিনিদের জীবন, ইতিহাস, সংস্কৃতি এবং তাদের মূল্যবোধের ওপর নেতিবাচক প্রভাব পড়ার পাশাপাশি তাদের অস্তিত্ব মারাত্মক সংকটের মুখে পড়বে।

সূত্র: ফিলিস্তিনি সংবাদমাধ্যম ওয়াফা নিউজ

চালু হয়েছে কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন

আরও পড়ুন: এখন সরকারি মাদরাসার ছাত্ররা কওমিতে এসে পরীক্ষা দেবে: আল্লামা শফী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ