বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
খাদেম-ক্লিনার ও শিক্ষক নিয়োগ দেবে ‘গ্লোবাল এডুকেশন ইনস্টিটিউট’ স্বাধীন দেশে অবৈধ অস্ত্রধারী সংগঠন থাকবে না: র‍্যাব মহাপরিচালক  মার্চে ৫৫২ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫, আহত ১২২৮ ইরানের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ পুতিনের তেজগাঁও আল-জামিয়াতুল ইসলামিয়া বায়তুল আমান মাদরাসায় ভর্তি শুরু আগামীকাল   ইরানের হামলার জন্য নেতানিয়াহুই দায়ী: এরদোগান ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ১৪, ট্রাকচালক আটক ইসরায়েলে হামলার বিষয়ে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রাইসি ঘুমন্ত স্বামীর গোপনাঙ্গ কেটে পালালেন স্ত্রী ইরান-ই’সরায়েল যুদ্ধের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর

মাওলানা তারিক জামিলের জর্ডান সফর ও ইহুদি সম্প্রদায়ের প্রশ্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাওলানা তারিক জামিল
ইসলামকি স্কলার

১৯৯১ সনে আমি তাবলীগী সফরে জর্ডান গিয়েছিলাম। জামাত নিয়ে আমরা একেবারে ইসরাইল সীমান্তে চলে গিয়েছিলাম। আরব বসতী এপার ওপার উভয় দেশেই রয়েছে। তাদের মাঝে আত্মীয়তার সম্পর্কও আছে। ফলে আসা যাওয়া হয় নিয়মিত। ওপারের আরবরা বললাে, ইহুদিরা আমাদের জিজ্ঞাসা করে যে, তােমাদের ফজর নামাজ ও জুমার নামাজে কী পরিমাণ মুসলি হয়?'

মূল্যবান বয়ান -  মাওলানা তারিক জামিল

তাদের এমন প্রশ্ন শুনে আমরা আশ্চর্য হয়ে জিজ্ঞাসা করলাম, এই প্রশ্ন করছেন কেন? জবাবে তারা বললাে, আমাদের কিতাবে এ কথা লেখা আছে যে, যখন মুসলমানদের ফজর ও জুমার নামাজে মুসল্লীদের উপস্থিতির সংখ্যায় বিশেষ পার্থক্য থাকবে না, তখন দুনিয়ার বুক থেকে ইহুদীদের অস্তিত্ব বিলুপ্ত হয়ে যাবে।

আমার ভাই ও বন্ধুগণ!

আজ আমাদের মসজিদে ফজরের জামাতে টেনেটুনে দেড় কাতার মুসল্লি হয় । কিন্তু জুমার নামাজে মসজিদের বাইরেও কাতার করতে হয় । আমি যদি মেনেও নেই যে, জুমায় উপস্থিত মুসল্লিদের এক তৃতীয়াংশ বাইরে থেকে আগত । তবুও তাে দুই তৃতীয়াংশকে এ মহল্লার বলেই স্বীকার করতে হবে। এরা ফজরে কোথায় থাকে? কেন তারা মসজিদে উপস্থিত হয় না?

নিজেদের উপর একটু দয়া করুন। আল্লাহর ওয়াস্তে আমার কথা শুনুন। আমি তাে আপনাদের সামনে দর্শন শাস্ত্রের কোন জটিল বিষয় নিয়ে আলােচনা করছি না, বা এমন কোন নতুন বিষয় নিয়েও আলােচনা করছি না, যা আপনাদের বুঝতে কষ্ট হবে।

আমি শুধু বলছি—জুমায় যেমন আপনারা মসজিদে উপস্থিত হচ্ছেন, এই অভ্যাসটা অন্য নামাজের ক্ষেত্রেও গড়ে তুলুন। পাঁচ ওয়াক্ত নামাযেই আপনাদের উপস্থিতি দিয়ে মসজিদ আবাদ হয়ে ওঠুক।

আমি ইচ্ছা করলে আল্লাহর ফজলে আপনাদেরকে ৩৬০ দিনের প্রতিদিনই নতুন বয়ান শােনাতে পারি। কিন্তু আমি তাে এখানে বয়ান করার জন্য বসি না, শুধু এ হৃদয়ের কান্না শােনাতে আসি।

গােটা মহল্লাবাসী জাহান্নামের দিকে যাচ্ছে, আর তা দেখে আমার হৃদয় চিরে যদি একটু ‘হায়' বের না হয়, তাহলে আমার ধ্বংস রুখবার ক্ষমতা কারাে নেই। জ্বলন্ত কুকুর-বিড়াল দেখতে পেলে আমাদের চোখ অশ্রুসজল হয়ে ওঠবে এবং মন বেদনায় ভরে ওঠবে সন্দেহ নেই।

তাহলে এই যে এত মানুষ জাহান্নামের দিকে ছুটে চলেছে, তা দেখে আমি সহ্য করবাে কিভাবে? যারা আজ ফজর নামাজ পড়েনি, তারা নিজেদের উপর জাহান্নামকে ওয়াজিব করে নিয়েছে।

যারা আসর পড়বে না, তাদের উপরও জাহান্নাম ওয়াজিব হয়ে যাবে। তাহলে এবার বলুন, আমি আর কোন বিষয়ের ওয়াজ করতে পারি? কোন দর্শন নিয়ে এখানে আলােচনা চলতে পারে?

মােহতারাম ভাই ও বন্ধুগণ!

নিজেদের উপর দয়া করুন । নিজের স্ত্রী-সন্তান এবং ঘরের লােকদের প্রতি দয়া করুন। মসজিদের সঙ্গে হৃদয়ের সম্পর্ক গড়ে তুলুন, এবং আল্লাহর রাস্তায় জান ও মালের পরিপূর্ণ কুরবানী দিতে থাকুন। যাতে উভয় জগতেই কামিয়াবী লাভ করা যায়। আল্লাহ তায়ালা আমাদের তাওফিক দান করুন। আমিন।

এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার

(মাওলানা তারিক জামিলের বয়ান সংকলন ‘কামিয়াবীর পথ’ গ্রন্থ থেকে সংগৃহীত)

চালু হয়েছে কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন

আরও পড়ুন: হাইআতুল উলইয়ার বৈঠক; প্রধানমন্ত্রীকে সংবর্ধনা এ মাসেই

আরএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ