বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ক্যান্সারের থেরাপি আবিষ্কার করে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এবার যুক্তরাষ্ট্র ও জাপানের দুই বিজ্ঞানী ক্যান্সারের চিকিৎসা তথা পার্শ্বপ্রতিক্রিয়াহীন থেরাপি আবিষ্কারের জন্য চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন।

সোমবার যুক্তরাষ্ট্রের জেমস পি অ্যালিসন ও জাপানের তাসুকু হোনজোর নাম ঘোষণা করে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসা বিজ্ঞানে ২০১৮ সনের বিজয়ী হিসেবে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারের অধ্যাপক অ্যালিসন এবং হোনজো জাপানের কিয়োটো ইউনিভার্সিটির অধ্যাপক।

নোবেল জয়ীদের ছেলেবেলা

তাদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হবে আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে। এই দুই বিজ্ঞানী ভাগ করে নেবেন নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার।

আগামীকাল মঙ্গলবার পদার্থ বিজ্ঞান, বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা পর ক্যারোলিনস্কা ইনস্টিটিউট বলেন,
অ্যালিসন ও হোনজো এই পুরস্কার পেয়েছেন নেতিবাচক ইমিউন নিয়ন্ত্রণে বাধাদানের মাধ্যমে যুগান্তকারী ক্যান্সার থেরাপি আবিষ্কারের জন্য।

পার্শ্বপ্রতিক্রিয়াহীন এই থেরাপি ইমিউন সিস্টেম শরীরের পরিবর্তিত কোষ খুঁজে বের করে সেগুলোকে ধ্বংস করে দেয়। কিন্তু ইমিউনের আক্রমণ থেকে লুকানোর চেষ্টা করে ক্যান্সার কোষ। আর এভাবে শরীরে ক্যান্সার কোষের বৃদ্ধি ও বিস্তার ঘটায়।

এ দুই বিজ্ঞানী টি-সেলের প্রোটিন নিয়ে গবেষণা করেছেন যা কার্যকরভাবে টিউমার কোষের আক্রমণ থেকে শরীরের প্রধান ইমিউন কোষকে রক্ষা করে।

প্রসঙ্গত, ১৯০১ সালে থেকে এবার নিয়ে এ পর্যন্ত চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে ১০৯ বার। বেশিরভাগ ক্ষেত্রে যৌথ পুরস্কার ঘোষণা হয়েছে। এককভাবে এই পুরস্কার জিতেছেন ৩৮ জন।

চালু হয়েছে কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন

আরও পড়ুন: হাইআতুল উলইয়ার বৈঠক; প্রধানমন্ত্রীকে সংবর্ধনা এ মাসেই

আরএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ