শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


১২৫ কোটি পাউন্ড জরিমানার মুখে ফেসবুক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বের অন্তত পাঁচ কোটি গ্রাহকের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনায় বিশাল অংকের জরিমানার সম্মুখীন হতে পারে ফেসবুক।

সে ঘটনায় সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় এই মাধ্যমকে প্রায় ১২৫ কোটি পাউন্ড পর্যন্ত জরিমানা করা হতে পারে।

সিএনএন বলছে, অপরাধীরা ফেসবুকের একটি নিরাপত্তা ত্রুটির সুযোগ নিয়ে সেই অ্যাকাউন্টগুলোকে হ্যাক করে ফেলে। আর যার ফলে বিশাল পরিমাণ স্পর্শকাতর, ব্যক্তিগত তথ্য ঝুঁকির মুখে পড়ে।

সংবাদে আরও বলা হয়, গত মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) ওই হ্যাকিংয়ের ঘটনা ঘটলেও এর তিনদিন পর শুক্রবার (২৮ সেপ্টেম্বর) এই বিষয়টি জনসম্মুখে আনে ফেসবুক।

তবে এই হ্যাকিংয়ের কারণে ঠিক কতগুলো ব্রিটিশ অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, তার প্রকৃত সংখ্যা ফেসবুক শনিবার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত পর্যন্তও জানাতে পারেনি।

এদিকে ইউরোপিয় ইউনিয়নের নতুন ডাটা আইন অনুযায়ী এখন এক বিশাল অংকের জরিমানা গুণতে হবে সামাজিক যোগাযোগের এ মাধ্যমটিকে।

ইউনিয়নের ওই আইন অনুযায়ী, ‘এ ধরনের পরিস্থিতিতে কোনো একটি প্রতিষ্ঠানকে তাদের বৈশ্বিক আয়ের প্রায় চার শতাংশ পর্যন্ত জরিমানা করা হবে।’ এদিকে গত বছর ফেসবুক আয় করেছিল প্রায় ৩১ দশমিক ২ বিলিয়ন পাউন্ড।

সিএনএন আরও বলছে, হ্যাকাররা সে সময় ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ অপশনের ত্রুটির সুযোগ নিয়ে গ্রাহকদের অ্যাকাউন্টগুলোর নিয়ন্ত্রণ পুরোপুরি নিয়ে নেয়।

আর এর পর তারা অ্যাকাউন্ট হোল্ডারদের মতো করেই সেটি ব্যবহার করে। যার ফলে তারা পোস্ট করার অ্যাকসেস এবং ওই অ্যাকাউন্ট হোল্ডারের শেয়ার করা সব তথ্য দেখতে পায়।

এ বিষয়ে ফেসবুক জানায়, প্রায় নয় কোটির বেশি গ্রাহকের অ্যাকাউন্ট জোরপূর্বক লগ আউট করতে বাধ্য হয়েছে তারা এবং নিরাপত্তার কারণে শুক্রবার (২৮ সেপ্টেম্বর) পুনরায় লগ ইন করতে হয়েছে।

উল্লেখ্য, জোরপূর্বক লগ আউট করা সেই নয় কোটি অ্যাকাউন্টের মধ্যে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ এবং চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গের অ্যাকাউন্টও রয়েছে।

সূত্র: সিএনএন

আগামী সংসদে দেখা যেতে পারে ডজনখানেক আলেম সাংসদ

এটি/অাওয়ার ইসলাম

আপনার ব্যবসার হিসাব এখন হাতের মুঠোয়- ক্লিক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ