বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

আইএফসির বিনিয়োগ তালিকায় বাংলাদেশ নবম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) বিশ্বের বহু দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও শিল্পায়নে বিনিয়োগ করে আসছে। বিশ্বের যে-সব দেশে বিনিয়োগ করেছে সম্প্রতি এর একটি তালিকা প্রকাশ করেছে সংস্থাটি।

শতবর্ষ পরে ফিরে দেখা ইতিহাস বঙ্গভঙ্গ ও মুসলিম লীগ

তালিকাটিতে উল্লেখ করা হয়েছে সর্বাধিক বিনিয়োগকারী ১০টি দেশের নাম। এ তালিকা অনুযায়ী, বাংলাদেশের অবস্থান নবম।  দেশের বিভিন্ন কোম্পানির মূলধন হিসেবে প্রায় এক হাজার ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে বিশ্বজুড়ে ‘সফট উইন্ডো লোন’ হিসেবে পরিচিত বিশ্বব্যাংকের এই অঙ্গসংস্থাটি।

বিনিয়োগ করা কোম্পানির তালিকায় রয়েছে- বেসরকারি খাতের দ্য সিটি ব্যাংক লিমিটেড, আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফিন্যান্স, শিল্প গ্রুপ প্রাণ, মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ, অনন্ত গ্রুপ, এসকোয়ারিজ গ্রুপ, ব্র্যাক ব্যাংক লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড গ্রামীণফোন, রবি আজিয়াটা ও ইস্টার্ন ব্যাংক লিমিটেডের নাম।

বিশ্বের বিভিন্ন দেশের বৃহৎ বিনিয়োগ নিয়ে আইএফসি প্রকাশিত ওই প্রতিবেদনে বাংলাদেশ নয় নম্বরে থাকলেও প্রতিবেশী দেশ ভারত রয়েছে প্রথমে।

ভারতে আইএফসির বিনিয়োগের পরিমাণ ৫ হাজার ৬০২ মিলিয়ন মার্কিন ডলার।এ তালিকার ১০ নম্বরে রয়েছে কলম্বিয়া। দেশটিতে এক হাজার ১১১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে আইএফসি।

আপনার ব্যবসার হিসাব এখন হাতের মুঠোয়- ক্লিক

তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা তুরস্কে আইএফসি বিনিয়োগ করেছে ৪ হাহার ৪০৫ মিলিয়ন ডলার। তিন নম্বরে রয়েছে চীন। বিশ্বের সবচেয়ে জনবহুল এই দেশে ৩ হাজার ২১১ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে সংস্থাটি।

এরপর ধারাবাহিকভাবে রয়েছে ব্রাজিল (২ হাজার ৬৮৯ মিলিয়ন ডলার), নাইজেরিয়া (১ হাজার ৫৫৮ মিলিয়ন ডলার), পাকিস্তানে (১ হাজার ২৯৪ মিলিয়ন ডলার), মেক্সিকো (১ হাজার ২৯৩ মিলিয়ন ডলার) এবং ইন্দোনেশিয়া (১ হাজার ২৮০ মিলিয়ন ডলার)।

দেশের প্রথম তরল প্রাকৃতিক গ্যাস আমদানির টার্মিনাল প্রকল্প ছাড়াও বিদ্যুৎ খাতের এক্সিলারেট এনার্জি, সামিট পাওয়ার, ওমেরা এলপিজি ও সেমক্রপ ও ইউনাইটেড গ্রুপেও আইএফসির বিনিয়োগ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এসব বিনিয়োগের বাইরেও নতুন করে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত ২৫০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে আইএফসি। চলতি বছরের জুন পর্যন্ত ৪২ কোটি ৬ লাখ ডলার বিনিয়োগও করা হয়েছে।

কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন

আরও পড়ুন-  সভাপতিকে না জানিয়েই মুসলিম লীগের কাউন্সিলের অভিযোগ

-আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ