মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


শক্তিশালী ভূমিকম্পের পর সুনামির আঘাতে ইন্দোনেশিয়ায় নিহত ৫

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইন্দোনেশিয়ার দ্বীপ সুলাবেসিতে ৭ দশমিক ৫ মাত্রার তীব্র ভূমিকম্পের পর দেশটির শহর পালুতে শক্তিশালী সুনামি তরঙ্গ আঘাত হেনেছে। একেকটা ঢেউ ৬-৭ ফুট উচ্চতার বলে জানায় কর্তৃপক্ষ।

শুক্রবার স্থানীয় সময় বিকাল ৫টার দিকে এক শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ইন্দোনেশিয়ার বিস্তীর্ণ এলাকা কেঁপে ওঠে। ভূমিকম্পে কিছুক্ষণের মধ্যেই সুনামি সতর্কতা জারি করা হয়েছিল।

যদিও কয়েকঘণ্টা পর তা প্রত্যাহার করা হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫।

ভূমিকম্প ও সুনামি বিভাগের প্রধান রহমত ত্রিয়নো জানায় যে, সাড়ে ৩ লাখ মানুষের শহর পালুর ৮০ কিলোমিটার দূরের স্থানে ভূমিকম্পের উৎপত্তি হয়। এখন পর্যন্ত ভূমিকম্পে ১ জন নিহত ও ১০ জন আহত হয়েছে বলে জানা যায়।

এখন পর্যন্ত অন্তত ৫ জন নিহত হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ তবে তারা ঠিক কী কারণে মারা যায় তা এখনও নিশ্চিত হতে পারেনি।

এই ঘটনায় আরও ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ। কিছু বাড়িঘরও ভূমিকম্পে ধসে পড়েছে। আরও ক্ষয়ক্ষতি হতে পারে বলে ধারণা করছেন কর্মকর্তারা। ‘বিবিসি নিউজ’

ইন্দোনেশিয়া ভূমিকম্পপ্রবণ দেশগুলোর মধ্যে প্রথম সারিতে রয়েছে। মাঝেমধ্যেই ভূমিকম্প কাঁপিয়ে দিয়ে যায় এ দ্বীপ রাষ্ট্রকে।

জাতীয় দুর্যোগ মোকাবেলা সংস্থার মুখপাত্র সুতোপো পুরো নুগ্রহ বলেন, ‘আমরা মানুষজনকে নিরাপদ এলাকায় থাকতে বলেছি এবং ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি থেকেও দূরে থাকতে বলেছি।’

গত মাসে এক ধারাবাহিক ভূমিকম্পে ইন্দোনেশিয়ার ল্যাম্বক দ্বীপে প্রায় ৪৬০ জন মানুষের প্রাণহানি ঘটে।দেশটির উত্তরাঞ্চলীয় সুমাত্রা দ্বীপে ২০০৪ সালে বড় ধরনের ভূমিকম্প এবং এর জেরে অন্তত ১৩টি দেশে সুনামি আছড়ে পড়ে সব মিলিয়ে দুই লাখ ২৬ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। শুধু ইন্দোনেশিয়াতেই মারা গিয়েছিল এক লাখ ২০ হাজার মানুষ।

সূত্র: এনডিটিভি, বিবিসি নিউজ

এটি/আওয়ার ইসলাম

আপনার ব্যবসার হিসাব এখন হাতের মুঠোয়- ক্লিক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ