শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রোহিঙ্গা নিপীড়নকে গণহত্যা হিসেবে আখ্যা দেয়ার আহ্বান ট্রাম্প প্রশাসনের প্রতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে চালানো নির্যাতন ও হত্যাকাণ্ডকে গণহত্যা হিসেবে আখ্যায়িত করতে ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়েছে।

রাখাইনে মিয়ানমার সেনাদের চালানো কথিত ক্লিয়ারেন্স অপারেশনের বিরুদ্ধে এ আবেদনটি করেছে মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির সদস্যরা। রয়টার্স

রোহিঙ্গা নিপীড়ন নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনের দুদিন পর বুধবার এ আহ্বান জানায় তারা। প্রতিবেদনটিতে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানকে গণহত্যা হিসেবে ঘোষণা করা হয়নি।

রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত ও নির্বিচার হত্যাকাণ্ডের ঘটনার ওপর একটি শুনানি অনুষ্ঠিত হয়। এতে কমিটির চেয়ারম্যান এড রয়সি আগামী দিনের কর্মপন্থা তুলে ধরেন।

তিনি বলেন, এখন যুক্তরাষ্ট্রের পরবর্তী পদক্ষেপ হবে এ অভিযানকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেয়া। পাশাপাশি আন্তর্জাতিক গণসচেতনতা বৃদ্ধি, সমর্থন ও তাদের থামাতে এ নৃশংসতাকে সংজ্ঞায়িত করা খুবই গুরুত্বপূর্ণ।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনের দুদিন পর ‘বার্মিজ রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা’ শিরোনামে এ শুনানি অনুষ্ঠিত হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে ব্যাপক হত্যা, গণধর্ষণ ও অন্যান্য নৃশংসতার জন্য সুপরিকল্পিত ও সমন্বিত অভিযান চালিয়েছে। এটি কোনো তাৎক্ষণিক হত্যাকাণ্ড ছিল না। সবই হয়েছে পূর্ব পরিকল্পিত।

উল্লেখ্য, মার্কিন সরকার এ অভিযানকে গণহত্যা হিসেবে আখ্যায়িত করলে মিয়ানমারের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে ওয়াশিংটনের আইনগত উপলক্ষ তৈরি হবে। তবে সেটি করা হবে কিনা এ নিয়ে ট্রাম্প প্রশাসন সতর্ক অবস্থায় রয়েছে।

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরতেই হবে: প্রধানমন্ত্রী

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ