বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কে হচ্ছেন পরবর্তী অর্থমন্ত্রী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

আগামী ডিসেম্বর মাসে আনুষ্ঠানিক অবসরে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত । প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও তিনি অবসরের কথা জানিয়েছেন। তিনি আসন্ন সাধারণ নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করবেন না। এ অবস্থায় কে হচ্ছেন দেশের পরবর্তী অর্থমন্ত্রী—এ প্রশ্নটি আলোচনায় রয়েছে।

সরকারি অর্থ ব্যবস্থা

পাশাপাশি অর্থমন্ত্রী হিসেবে সম্ভাব্য যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. আবদুল মোমেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন উল্লেখযোগ্য।

বিভিন্ন সূত্রে জানা গেছে,প রবর্তী অর্থমন্ত্রী হিসেবে বর্তমান পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এগিয়ে রয়েছেন।

এদিকে, অর্থমন্ত্রী আবুল মাল মুহিত তার আসনে ছোট ভাই আবদুল মোমেন নির্বাচন করবেন এমন আভাসও তিনি দিয়েছেন।  ঐ আসনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন ও আওয়ামী লীগ নেতা মিসবাহ উদ্দিন সিরাজের নাম এসেছে।

নড়াইল-১ আসনে মুফতি রুহুল আমীনের ব্যাপক গণসংযোগ

তবে অর্থমন্ত্রী বলেছেন, ঐ নাম দুটি এখন ইউজলেস। ফলে, পরবর্তী অর্থমন্ত্রী হিসেবে বর্তমান পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামালের নাম বারবার সামনে আসছে।

সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি, ব্যাংকিং খাতে হলমার্ক, বেসিক, বিসমিল্লাহ, এ্যাননটেক্সের মতো কেলেঙ্কারির ঘটনা ঘটেছে। এ সবই ঘটেছে বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দায়িত্বরত অবস্থায়। সুতরাং, ধারণা করা হচ্ছে এ পদে আমলাদের আর গ্রহণযোগ্যতা থাকছে না নীতিনির্ধারণীমহলে।

এ অবস্থায় অর্থমন্ত্রী হিসেবে বর্তমান পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বিবেচনায় এগিয়ে রয়েছেন। পরিকল্পনা মন্ত্রণালয়ে তার সাফল্যের জন্যই তিনি আলোচনায় চলে আসেন।

তিনি মন্ত্রণালয়ে যেমন সফল, তেমনি একজন সফল ব্যবসায়ীও। রাজনীতি ও ব্যবসা—বাণিজ্যের পাশাপাশি চার্টার্ড একাউন্ট্যান্ট হিসেবেও খ্যাতি লাভ করেছেন। মেধার স্বীকৃতি হিসেবে শিক্ষাজীবনেই তিনি লোটাস উপাধি পেয়েছিলেন।

আপনার ব্যবসার হিসাব এখন হাতের মুঠোয়- ক্লিক

আরএম/


সম্পর্কিত খবর