বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৪ বৈশাখ ১৪৩১ ।। ২৯ শাওয়াল ১৪৪৫


টেস্ট পরীক্ষায় ফেল করলে এসএসসি-এইচএসসি দেওয়া যাবে না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এসএসসি ও এইচএসসি নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিক্ষার্থীরা পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না, এমন সিন্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

চাকরি আপনাকে খুঁজছে

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত আদেশে বলা হয়, এসএসসি ও এইচএসসি নির্বাচনী পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মূল পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দেওয়া যাবে না। এ ছাড়া নির্বাচনী পরীক্ষার উত্তরপত্র ছয় মাস সংরক্ষরণ করতে হবে প্রতিষ্ঠানপ্রধানদের।

মূলত প্রশ্ন ফাঁস রোধের একটি অংশ হিসেবেই এই আদেশ জারি করা হয়েছে। সাধারণত মেধাবী শিক্ষার্থীরা প্রশ্ন ফাঁসের পেছনে ছোটে না। যারা দু-তিন বিষয়ে ফেল করে, তারাই আগে থেকে প্রশ্নের পেছনে ছোটে। এই আদেশের মাধ্যমে এখন থেকে অনুত্তীর্ণদের আর চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ থাকবে না বলে জানা গেছে।

গত ৫ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে একটি চিঠি পাঠায়। দুদকের চিঠিতে নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশ নেওয়ার ক্ষেত্রে অনিয়ম রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়।

ব্যবসাকে সহজ করতে এলো বিসফটি

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ