বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইরানের ওপর নিষেধাজ্ঞার প্রভাব কমাতে সম্মত ৫ দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ইরানের পরমাণু চুক্তি বাস্তবায়ন ও দেশটির ওপর নিষেধাজ্ঞার প্রভাব কমিয়ে আনতে সম্মত হয়েছে পাঁচটি দেশ।

সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ফ্রান্স, ব্রিটেন, জার্মান, রাশিয়া ও চীনের পরবাষ্ট্রমন্ত্রীরা ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠক কালে এ অঙ্গিকার ব্যক্ত করেন বলে খবর দিয়েছে সিএনএন।

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনির সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ২০১৫ সালে ছয় দেশের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় মধ্যস্থতা করেছিলেন মোগেরিনি।

পররাষ্ট্রমন্ত্রীরা আমেরিকার নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরও ইরানের তেলবিক্রি স্বাভাবিক রাখতে এবং ইরানের সঙ্গে ব্যাংকিং ব্যবস্থায় লেনদেন শুরু করতে একটি বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

বৈঠকে তারা বলেন, নিষেধাজ্ঞার প্রভাব কমানো ও তেল রপ্তানির অর্থ ইরানে পৌঁছানো হচ্ছে এই মুহূর্তে পরমাণু সমঝোতার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।

গত মে মাসে আমেরিকা এ সমঝোতা থেকে বেরিয়ে গেলে অবশিষ্ট পাঁচ দেশ সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয় বলে উল্লেখ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দেন তিনি।

পরমাণু সমঝোতা স্বাক্ষরের আগে ইউরোপীয় দেশগুলো ইরান বিরোধী নিষেধাজ্ঞায় আমেরিকাকে সমর্থন দিলেও এবার ইউরোপীয়রা ট্রাম্পের পদক্ষেপকে স্বাগত জানায়নি।

সূত্র: সিএনএন

‘মাদরাসা পড়ুয়ারা ইঞ্জিনিয়ার হলে রডের পরিবর্তে বাঁশ দেবে না’

 বিসফটি – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ