বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

বায়তুল্লাহকে গোসল দেয়া হবে আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: হিজরি নববর্ষ উপলক্ষ্যে মক্কা মোকাররমার গভর্নর ও হারামাইন শরিফাইনের সম্মানিত খাদেম, সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আজ বায়তুল্লাহকে গোসল করানোর সিদ্ধান্ত নিয়েছেন।

ইতোমধ্যেই বায়তুল্লাহকে গোসল দিতে জমজমের পানি ও অনেক অনেক আতরের সুগদ্ধি প্রস্তুত করা হয়েছে। বায়তুল্লাহ গোসল করাতে বিশ্বের বড় বড় আলেম, পণ্ডিত বিশেষ ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এ সময় উপস্থিত থাকবেন বাদশাহ সালমান, ক্রাউনপ্রিন্স মুহাম্মদ বিন সালমানসহ সিনিয়র সামরিক বেসামরিক কর্মকর্তা, শিক্ষাবিদ, দর্শক, বিদেশি কূটনৈতিক প্রতিনিধি ও বিভিন্ন মুসলিম দেশের প্রতিনিধিগণ।

বছরে দুইবার বায়তুল্লাহকে ধৌত করা হয়। রমজানের প্রথম মাসে ও নতুন হিজরি নববর্ষের শুরুতে। কাবা শরিফ গোসলের অনুষ্ঠান ভোর থেকে শুরু হয়।

শুধুমাত্র কাবা ঘরের ভেতরে দুই ঘন্টা সময় নিয়ে ৪৫ লিটার সুগদ্ধি ও জমজম পানি ব্যবহার করা হয়। বায়তুল্লাহর অভ্যন্তর প্রাচীর তিন মিটার উঁচু। এর ছাদ ভেতরের দিকে সবুজ সিল্ক ফ্যাব্রিক দিয়ে আচ্ছাদিত।

এরদোগান নিজেই লিখছেন নিজের ইতিহাস

অষ্টম হিজরির শেষে রাসুল আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা বিজয় করে কাবা শরিফে প্রবেশ করেন। তখন ছিলো রমজানের ১৮। এর পরের মাসেই হিজরি নববর্ষে রাসুলুল্লাহ সা. বায়তুল্লাহ থেকে ৩৬০টি মূর্তি ভেঙ্গে ফেলেন।

এরপর বায়তুল্লাহকে আল্লাহর রাসুলের উপস্থিতিতে গোসল দেয়া হয়। গোসল দিয়ে রাসুল সা. দু রাকাত নামাজ আদায় করেন বায়তুল্লাহয়। এরপর ধেকে বছরে দু’বার বায়তুল্লাহকে গোসল দেয়া হয়।

সূত্র: ডেইলি পাকিস্তান

 বিসফটি – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ