২০১৮-০৯-২৪

শনিবার, ২০ অক্টোবর ২০১৮

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ড

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: দুই রাষ্ট্রের সমস্যা নিয়ে ইসরায়েলে সাথে আলোচনায় সমাধান না হলে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ড। গত শনিবার ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন আইরিশ পররাষ্ট্র মন্ত্রী সাইমন কভেনেয়।

সুপ্রভাত ফিলিস্তিন

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি বলেছেন, ফিলিস্তিন-ইসরাইল সঙ্কটের দ্বি-রাষ্ট্রিক সমাধান বাস্তবায়নের বিষয়ে যদি আলোচনা ফলপ্রসূ না হয় আর অচলবস্থা এভাবে চলতে থাকে তাহলে শান্তি প্রক্রিয়ার সিদ্ধান্তের অপেক্ষা না করেই দেশটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে দেবে।

কোভেনির ভাষ্য, ‘শান্তি আলোচনায় যেরকম হতাশাজনক অচলবস্থা বিরাজ করছে তাতে আয়ারল্যান্ড ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়ে দেওয়ার সিদ্ধান্তই বিবেচনা করবে। আমি মনে করি ইউরোপের আরো অনেক দেশের ভাবনাই এমন।’

তিনি জানিয়েছেন, স্থবির হয়ে পড়া ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়া আবার চালু করতে আয়ারল্যান্ড আরব, ইউরোপ ও ফিলিস্তিনের নেতাদের নিয়ে একটি সম্মেলন অনুষ্ঠানের কথা ভাবছে।

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী আল মালিকি আয়ারল্যান্ডে গেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে। সেখানে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী তাওইসিয়াচ লিও ভারাদকার এবং প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিনসের সাথে তাদের বৈঠক হয়েছে। আব্বাস ও মালিকি আয়ারল্যান্ড থেকে নিউ ইয়র্কে যাবেন জাতিসঙ্ঘে সাধারণ পরিষদের সভায় যোগ দিতে।

আরও পড়ুন: এবার গ্রাম ছাড়তে ফিলিস্তিনিদের ৮ দিন সময় দিল ইসরাইল

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

আরএম/