২০১৮-০৯-২২

বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রের ডলার পুড়িয়ে ফেলছে তুর্কি জনগণ (ভিডিও)

OURISLAM24.COM
news-image

আবদুল্লাহ তামিম: সম্প্রতি তুরস্কের ওপর আমেরিকা অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও অবরোধ আরোপ করে। এছাড়া তুর্কি পণ্যে শুল্ক দ্বিগুণ করে। ফলে তুর্কি লিরার রেকর্ড পরিমাণ মূল্য পতন ঘটে।

আসল তাবলীগ নকল তাবলীগ

আমেরিকার গৃহিত এসব পদক্ষেপের কারণে ভীষণ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে দিন কাটাচ্ছে  তুরস্ক। এ সংকট মোকাবেলায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোয়ান দেশের জনগণকে ডলার ভাঙ্গিয়ে লিরা গ্রহণ করার আহবান জানিয়েছেন।

প্রেসিডেন্ট এরদোগানের আহ্বানে সাড়া দিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, তুর্কি জনগণ আমেরিকান ডলারে আগুন দিচ্ছে। এছাড়া ভিডিওটিতে অনেককে ব্যাংকে লাইনে দাঁড়িয়ে ডলার কনভার্ট করতেও দেখা গেছে।

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

ইতিপূর্বে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান বিশ্ববাণিজ্যে ডলার বর্জনের ডাক দিয়েছিলেন। কিরগিজস্তানের রাজধানী বিশকেক এ তুরস্ক-কিরগিস্তান ব্যাবসায়ী ফোরামে দেয়া এক বক্তব্যে তিনি এ আহ্বান করেছিলেন।

ডলারের রাজত্ব শেষ করে দেশগুলোকে স্থানীয় মুদ্রায় দ্বিপাক্ষিক বাণিজ্য করার আহ্বান করেন এরদোগান।

এরদোগান আরো বলেন, আমেরিকার ডলারের ওপর নির্ভরশীলতা সুবিধার চেয়ে বিপদে ফেলেছে বেশি। তুরস্কের ওপর আক্রমন এর পরিস্কার উদাহরণ।

মুদ্রাবাজার এলোমেলো করে আমেরিকা তুরস্কের শক্ত ও দৃঢ় অর্থনীতিকে দুর্বল করতে চেয়েছে বলে তিনি অভিযোগ করেন।

তিনি  বলেন, তুরস্কের অর্থনীতি আক্রমণের শিকার হওয়ায় আমরা স্বাধীন অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণের দিকে আগাচ্ছি।

চীন ও রাশিয়ার সাথে আমেরিকার ডলার বাদ দিয়ে দেশগুলোর সাথে স্থানীয় মুদ্রায় বাণিজ্য করার কথা ব্যক্ত করে প্রেসিডেন্ট এরদোগান বলেন, আমাদের সর্বশেষ এই পদক্ষেপ প্রমাণ করবে আমরা সঠিক পথে আছি।

এরদোগান আরো বলেন, কিরগিজস্তানের সাথে স্থানীয় মুদ্রায় বাণিজ্যের বিষয়টি তুরস্ক বিবেচনায় নিয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি আমেরিকা ও তুরস্ক বিভিন্ন বিষয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। আমেরিকা তুরস্কের ওপরে নিষেধাজ্ঞা জারি করে এবং তুর্কি স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্যে শুল্ক দ্বিগুণ করে।

ফলে তুর্কি মুদ্রা লিরার দরপতন ঘটে। এতে অল্প সময়ের ব্যবধানে তুরস্কে ব্যাপক মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে।

উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় প্রেসিডেন্ট এরদোগান আন্তর্জাতিক ব্যবসায়ীদের মার্কিন ডলারে বিশ্ববাণিজ্য বা লেনদেন বর্জনের ডাক দিলেন।

সূত্র: আনাদোলু এজেন্সি

 

আরএম/