২০১৮-০৯-২২

মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮

মাকতাবাতুল আতিকের সেরা ৫ বই

OURISLAM24.COM
news-image

মুফতী তাজুল ইসলাম জালালী

আওয়ার ইসলাম

যুগ চলছে আধুনিক। আধুনিকতার জোয়ারের সাথে তালমিলেয়ে চলছে সাহিত্যের যুগও। আধুনিকতার ভরা বিলে সাহিত্য যেন ভেসে থাকা লাল শাপলা । দুষ্কর ইতিহাস,অজানা তথ্য, চরম বাস্তবতা, সাহিত্যের কল্যাণে আজ সবার হাতের নাগালে।

লেখক- সাহিত্যিকদের হৃদয়ের শৈল্পিক ভাবাবেগকে জ্ঞানপিপাশুদের হাতের নাগালে পৌছে দিতে মাধম্য হয়ে যে সব প্রকাশনাগুলো কাজ করে এমনি একটি প্রকাশনার নাম মাকতাবাতুল আতিক।

দক্ষতা ও বিচক্ষণতায় মাকতাবাতুল আতিক একটি অনন্য প্রকাশনার নাম। মাকতাবাতুল আতিক মোল্লা পাড়া, আদর্শনগর , বাড্ডা,ঢাকা-১২১২ একটি আস্থার ঠিকানা। মাকতাবাতুল আতিক প্রকাশিত ৫টি বই নিয়ে আজকের লেখা।

১। আকাবিরের মুতালায়া ও জ্ঞান সাধনা-হযরত আদম আঃ কে সৃষ্টি করে আল্লাহ পাক নিজ থেকে সৃষ্টি জগতরে জ্ঞান দিয়ে সমস্ত ফিরিশতাদের মাঝে আদমকে মহৎ প্রমান করেছেন। জ্ঞান আল্লাহ তায়ালার বিশেষ অনুগ্রহ। যে ব্যক্তি জ্ঞান পেয়েছে সে বিশাল সম্পদ পেয়েছে।

জ্ঞানের বিশাল সম্পদ কারো মাঝে এমনিতেই আসে না । অর্জন করতে হয় সাধনার মাধ্যমে । সাধনার জন্য ধারনা নিতে হয় বড়দের অতীত ইতিহাস থেকে। জ্ঞান সাধনার কলা কৌশল আর আকাবিরদের রীতি মুতালার এক অতুলনীয় বই আকাবিরের মুতালায়া ও জ্ঞান সাধনা।

২। বৈজ্ঞানিক পাপ-যুগটা চরম আধুনিকতার। চলছে অকল্পনীয় আধুনিকাতা । নিজের শরীর থেকে শুরু করে পৃথিবীর প্রান্ত পর্যন্ত আধুনিকতার চাদরে ঢাকা । আধুনিকতা চলছে যে তালে পাপ কাজ চলছে সে হালে। আধুনিকতার ছোয়া লেগেছে গুনাহ বা পাপ কাজেও।

এনালগ পাপ একখ ডিজিটাল পাপে রুপ নিয়েছে । পাপ হয়েছে বৈজ্ঞানিক। ঐপন্যাসিক ইকবাল হাসান জাহিদ বৈজ্ঞানিক পাপ নামে রসালো এক উপন্যাস রচনা করেছেন বৈজ্ঞানিক পাপের বাস্তব নমুনার মাধ্যমে। কি আছে তাতে ? না পড়ে পাই কই?

৩। ফেরারী নারী ফিরে এসো ঘরে – কোথায় নারীর ঠিকানা? একটু আলাদা। বেগানা পুরুষ থেকে দুরে । একটু পর্দার আড়ালে। কত নারী ভুল ঠিকানায় নোংগ গেড়েছে। ঢালিউডের শাবানা,বলিউঢের মমতাজ আর মডেল অভিনেত্রী আমাতুল্লাহ হ্যাপির মতো কত নারী আবার ফিরেও এসেছে আপন ঠিকানায়।

কত নারী ডুবেই রয়েছে সেই ভুলে। তারাই ফেরারী নারী। কি ভুল বুঝেছে? কে ভুল বুঝিয়েছে? সেই ভুলপথে তারা আজ ফেরারী। সে সব নারীর ফিরে আসার মোলায়েম আহ্বান রয়েছে এই বইটিতে।

৪। সিরাতে সায়্যিদা আয়শা রা.-উম্মুল মুমিনিন হযরত আয়েশা রা.। হযরত আবুবকর সিদ্দিক রা. এর মেয়ে। আমাদের প্রিয় নবী সা.এর আদরের সহধর্মীনী। আমাদের আম্মাজান হযরত আয়শা রা.। অল্প বয়সে নবীজীর একান্ত সাক্ষাতে ধন্য জননী।

একজন নারী হয়ে শ্রেষ্ঠ হাদিস বিসারদ। এমন একজন সফল নারীর গল্প জানতে কার মন না চায়। এই মহিয়সীর সূচনা থেকে জবনিকা পর্যন্ত টানা হয়েছে এই বইটিতে।

৫। চার দেয়ালের বাইরে– উপন্যাস তো উপন্যাসই। হৃদয়ের খোরাক। কিন্তু সব উপন্যাস মাপ কাঠিতে এক নয়। উপন্যাস, তবে চরম বাস্তত। বাস্তবতাকে উপন্যাসে রুপ দেওয়াটা কঠিন কাজই বটে। বাস্তবতাকে ঐপন্যাসিক আকারে হৃদয়কে দারুনভাবে আটকানো যায়। বাস্তবতাকে উপন্যাস আকারে রুপ দেওয়ার মতো একজন রুপকারের নাম ইবরাহিম জামিল।

৫ই মে ২০১৩ শাপলা চত্বর ট্রাজেডি। আকাশ বাতাস যতদিন থাকবে অমর থাকবে এই ট্রাজেডি। চার দেয়ালের বাইরে খোলা ময়দানে কি ঘটলো। নদী ,খালে, বিলে নয়, মতিঝিলে। জীবন্ত শাপলা নয় শাপলা চত্বরে। এমন বাস্তবতার ট্রাজেডি উপন্যাস চার দেয়ালের বাইরে।

মাকতাবাতুল আতিকের সাফল্যের মিছিলে থাকতে চাই আমরাও । জাতির কান্ডারির ভুমিকায় আজীবন থেকে যাক মাকতাবাতুল আতিক।

রকমারি থেকে কিনতে ক্লিক করুন…

আরও পড়ুন: মাওলানা তারিক জামিলের জর্ডান সফরের একটি ঘটনা

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

আরএম/