২০১৮-০৯-২০

শনিবার, ২০ অক্টোবর ২০১৮

রোহিঙ্গা সংকট সমাধানে সুস্পষ্ট প্রস্তাব দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে এবার সুস্পষ্ট প্রস্তাব দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। প্রত্যাবাসন প্রশ্নে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাবেন তিনি।

পাশাপাশি মিয়ানমার ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাইড লাইন বৈঠকে বসার সম্ভাবনাও আছে তার। শেখ হাসিনার ৭ দিনের সফর নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে শুক্রবার যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী। এবার রোহিঙ্গা ইস্যুতে বেশকটি উচ্চ পর্যায়ের সভার আয়োজন করছে সংস্থাটি। এতে সংকট সমাধানে নেয়া উদ্যোগ ও নানা চ্যালেঞ্জ শেখ হাসিনার নেতৃত্ব তুলে ধরবেন বাংলাদেশের প্রতিনিধি দল।

২৭শে সেপ্টেম্বর সাধারণ পরিশদের ৭৩তম অধিবেশনে বক্তব্য রাখবের প্রধানমন্ত্রী। সেখানে গতবার দেয়া ৫ দফার আলোকে আরো কিছু প্রস্তাব বিশ্ব নেতাদের সামনে তুলে ধরবেন তিনি। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

অধিবেশনে চলাকালে চীন ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাইড লাইন বৈঠকের সম্ভাবনা রয়েছে বলেও জানান এ এইচ মাহমুদ আলী।

বলেন, এ সময় রোহিঙ্গা প্রত্যাবাসন ও পূর্ণবাসনের অগ্রগতি নিয়ে হবে আলোচনা। পাশাপাশি, প্রত্যাবাসন প্রস্তুতি ও রোহিঙ্গা শিবির পরিদর্শনে অক্টোবরে ঢাকা আসছেন মিয়ানমারের যৌথ ওয়াকিং গ্রুপের সদস্যরা।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার পাশাপাশি সংকট মোকাবিলায় দূরদর্শিতার জন্য দুটি পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী। ইন্টারন্যাশনাল এচিভমেন্ট অ্যাওয়ার্ড দিচ্ছে প্রেস সার্ভিস নিউজ এজেন্সি আর দূরদর্শী নেতৃত্বের জন্য গ্লোবাল হোপ কোয়ালিশন ভূষিত করছে স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ অ্যাওয়ার্ডে।

আরও পড়ুন:
সংসদে পাস হওয়া কওমি মাদরাসা সনদের বিলে যা আছে
কওমী স্বীকৃতিকে কীভাবে দেখছেন অভিভাবকরা?
প্রধানমন্ত্রীকে কওমি জনতার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন

কম খরচে কওমী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যারের বিস্তারিত তথ্য জানুন

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন