২০১৮-০৯-২০

রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

কওমি সনদের বিল পাস হওয়ায় সোশ্যাল মিডিয়ায় খুশির জোয়ার

OURISLAM24.COM
news-image

আব্দুল্লাহ আফফান
আওয়ার ইসলাম

বহুল আলোচিত ও প্রতিক্ষিত  ‘কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিস (তাকমীল)-এর সনদকে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল ২০১৮’ জাতীয় সংসদে পাস হয়েছে।

গতকাল সংসদে স্বীকৃতির বিলটি পাস হওয়ার পরে কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাক চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীসহ দেশের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরামও শুকরিয়া জ্ঞাপন করেছে সরকারের।

মাদরাসা সভ্য পৃথিবীর অহঙ্কার

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) এর সহ-সভাপতি মুফতি ফয়জুল্লাহ, যুগ্ম মহাসচিব মাওলানা মাহফুজুল হক, জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিদ্দীনিয়্যাহ এর মহাসচিব মুফতি মোহাম্মদ আলী,  কওমি মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গার চেয়ারম্যান  আল্লামা মুফতি রুহুল আমীন সংসদে বিলটি পাস হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

দেশের সকল কওমি মাদরাসার শিক্ষক-শিক্ষার্থী, ধর্মপ্রাণ সাধারণ জনতা, ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মী, সাংস্কৃতিকর্মী সরকারের ঐতিহাসিক এ সিদ্ধান্তের প্রশংসা করেন। বহুল আলোচিত এ বিলটি পাস হওয়ার সাথেসাথে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে খুশির বন্যা বয়ে যায়। অনেকে আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করে পোস্ট দেন। অনেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

সংসদের ২২তম অধিবেশন ইতিহাসের অংশ হয়ে থাকবে উল্লেখ করে বাইতুস শফিক মসজিদের খতিব ও লেখক মাওলানা জুবায়ের আহমদ  লেখেন, “আলহামদুলিল্লাহ! সংসদে বিল পাস। দাওরায়ে হাদিস এখন এম এ (ইসলামিক স্টাডিজ ও আরবি)। ইতিহাসের অংশ হলো জাতীয় সংসদের ২২তম অধিবেশন। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে।”

বিশিষ্ট সংস্কৃতিকর্মী ও জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরবের সিনিয়র শিল্পী  মুহাম্মদ বদরুজ্জামান তার এক পোস্টে এ কওমি মাদরাসার সনদকে মাস্টার্স এর সমমান দেওয়ার সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে ঘোষণা করেছেন। তিনি তার নিজস্ব ফেসবুক টাইমলাইনে লেখেন, “ যে কারণেই হোক একটি ঐতিহাসিক সাহসী সিদ্ধান্তের বাস্তবায়ন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ধন্যবাদ।”

দৈনিক আলোকিত বাংলাদেশের সহকারি সম্পাদক লেখক ফোরামের সাংগঠনিক সম্পাদক আমীন ইকবাল লেখেন, “মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ, কওমি মাদ্রাসার দাওয়ায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রি সমমান স্বীকৃতি দিয়ে জাতীয় সংসদে চূড়ান্ত আইন পাশ করায় মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।”

কওমি মাদরাসার শিক্ষার্থী ও তরুণ সাংবাদিক মাহমুদুল হাসান লেখেন, আলহামদুলিল্লাহ! কওমী সনদের স্বীকৃতি সংসদে হ্যা জয় যুক্ত হয়েছে। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে।

সর্বপরি ওলামা কেরাম ও শিক্ষার্থীরা বলছেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছা ও দেশের ওলামায়ে কেরােমের দীর্ঘ আন্দোলনের বিনিময়ে কওমি মাদরাসার সনদের স্বীকৃতি সংসদে পাস হওয়াটা আমাদের জন্য খুশির সংবাদ । এই স্বীকৃতির ইতিবাচক দিকগুলো কওমি শিক্ষার্থীরা ধারণ করবে এবং দেশ ও জাতির কল্যাণে তাদের মেধা ও শ্রম ব্যয় করবে বলে তারা আশা পোষণ করেছেন।

আরও পড়ুন: সংসদে পাস হওয়া কওমি মাদরাসা সনদের বিলে যা আছে

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

আরএম/