২০১৮-০৯-১৯

শনিবার, ২০ অক্টোবর ২০১৮

ইয়েমেনের গৃহযুদ্ধের কারনে অর্ধকোটি শিশু দুর্ভিক্ষে

OURISLAM24.COM
news-image

আবদুল্লাহ তামিম: সম্প্রতি ইয়েমেনে গৃহযুদ্ধের ফলে দুর্ভিক্ষের কবলে পড়তে যাচ্ছে অন্তত ১০ লাখ শিশু। দেশটিকে এমনই এক সতর্কবার্তা দিল দাতা সংস্থা সেভ দ্য চিলড্রেন।

সংস্থাটির মতে, এখন পর্যন্ত দেশটিতে সব মিলিয়ে কমপক্ষে ৫২ লাখ শিশু দুর্ভিক্ষের মোকাবিলা করছে।

সংস্থাটির প্রধান নির্বাহী হেরে থরনিং বিবিসিকে বলেন, বর্তমানে ইয়েমেনে খাদ্য সংকট এতটাই তীব্র আকার ধারণ করেছে যে, সেখানকার লাখ লাখ শিশুই জানে না তাদের পরের বেলার আদৌ কোনো খাবার জুটবে কি না।

সেভ দ্য চিলড্রেনের এ কর্মকর্তা আরও বলছেন, এই যুদ্ধের ফলে জীবনশঙ্কার পাশাপাশি ক্ষুধা ও কলেরার মতো বিভিন্ন রোগের সঙ্গে নিত্যদিন লড়াই করে যেতে হচ্ছে সেখানকার শিশুদের।

বিবিসি বলছে, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট দেশটিতে প্রবেশের পর থেকেই দেশটিতে খাবারের মূল্য বৃদ্ধি এবং বিশ্ব বাজারে ইয়েমেনি রিয়েলের মান অবিশ্বাস্য রকম হ্রাসের ফলে সংঘাতপূর্ণ এ অঞ্চলটিতে প্রতিনিয়তই খাদ্য সংকট বৃদ্ধি পাচ্ছে।

সংবাদে আরও বলা হয়, একইসঙ্গে চলমান সংঘাতের ফলে বিদ্রোহী অধ্যুষিত বন্দরনগরী হুদাইদায় সব ধরণের সাহায্য-সহায়তা আসার পথ বন্ধ হয়ে পড়ায় দুর্ভিক্ষ আরও তীব্র আকার ধারণ করে।

উলেখ, ২০১৫ সালের প্রথম দিক থেকে দেশটির হুতি বিদ্রোহীদের দমন করে নিজেদের পছন্দের সরকার বসানোর জন্য সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতসহ আরও অন্তত সাতটি আরব দেশ ইয়েমেনে অভিযান পরিচালনা করছে।

সূত্র: বিবিসি

আরো পড়ুন-

সম্পূর্ণ ফিতে নিন অ্যাকাউন্টিং ও ইনভেস্টরি সফটওয়ার
এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার