২০১৮-০৯-১৯

বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮

ইদলিব চুক্তির ইতিবাচক আবহ নষ্ট করতে কাজ করছে ইসরাইল: তুরস্ক

OURISLAM24.COM
news-image

মুজাহিদুল ইসলাম
আন্তর্জাতিক ডেস্ক

তুর্কি প্রেসিডেন্টের উপদেষ্টা ইয়াসিন আকতাই বলেন, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদ্বযের মধ্যে সম্পাদিত ইদলিব চুক্তির মাধ্যমে যে ইতিবাচক আবহ সৃষ্টি হয়েছে, ইসরাইল তা নষ্ট করতে চায়।

আকতাই রাশিয়ার স্পুটনিক সংবাদ এজেন্সেীকে দেয়া বিশেষ সাক্ষাতকারে বলেন, “রাশিয়া ও তুরস্ক ইদলিব নিয়ে যে ঐক্যমত্যে পৌঁছেছে, তা ঐতিহাসিক এবং মানবাধিকার অনুসারে শান্তিপূর্ণভাবে সিরিয়ার পূণ-গঠন ও এ অঞ্চলে শান্তি বিনির্মানে মাইলফলক হিসেবে কাজ করবে।”

মাদরাসা সভ্য পৃথিবীর অহঙ্কার

তিনি  বলেন, “সাত বছরব্যাপী যুদ্ধের পর এবারই প্রথম সিরিয়া শান্তির কাছাকাছি এসেছে, যে যুদ্ধের কারণে সিরীয় জনগণ বড় ধরনের দুঃখ দুর্দশার মধ্যে পড়েছে,দেশত্যাগে বাধ্য হয়েছে।”

প্রসঙ্গত তিনি বলেন,“ সিরিয়া কে শাসন করছে? ইসরাইলের কাছে এটা গুরুত্বপূর্ণ নয়? বাশার আল আসাদ না আর কেউ এটা ইসরাইলের মাথাব্যাথার কারণ নায়; ইসরাইলের কাছে আসল দরকার সিরিয়ার শক্তি-সামর্থকে লক্ষ্যবস্তু বানিয়ে সেখানে যুদ্ধ-বিগ্রহ অব্যাহত রাখা। কারণ, ইসরাইল চায় না, তার প্রতিবেশীতে কোন শক্তিশালী রাষ্ট থাকুক।”

সম্পূর্ণ ফিতে নিন অ্যাকাউন্টিং ও ইনভেস্টরি সফটওয়ার

সিরিয়ার উপকূলে রাশিয়ার বিমান ভূপাতিত করার বিষয়ে আকতাই বলেন, “ পরিস্থিতি চটিল করা কারো জন্য শুভ হবে না, আমরা চাই এ ধরনের সমস্যা আর না ঘটুক। তবে বিমান ভূপাতিত করার কারণে উপযুক্ত জবাব দেয়ার অধিকার রাশিয়ার রয়েছে।”

সূত্রঃ স্পুটনিক

আরও পড়ুন: সংসদে পাস হওয়া কওমি মাদরাসা সনদের বিলে যা আছে

আরএম/