শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


স্মার্ট কার্ড দিয়েই যাওয়া যাবে ৭টি দেশে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: স্মার্ট কার্ড ও ভিসা দিয়ে সার্ক ভুক্ত ৭ টি দেশে যাওয়া যাবে। সে ক্ষেত্রে পাসপোর্টের প্রয়োজন হবে না। ভবিষ্যতে এমন পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি উইং) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আমাদের স্মার্ট কার্ডে অনেক নিরাপত্তা রয়েছে । এটি ভবিষ্যতে পাসর্পোট হিসেবে কাজে আসবে। ৭ টি দেশ হলো- ভারত, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান, নেপাল, ভুটান ও মালদ্বীপ।

সুপ্রভাত ফিলিস্তিন

মহাপরিচালক বলেন, এই কার্ডগুলো দিয়ে পাসপোর্টের কাজও করা যাবে। আমরা ফেমবোসার দেশগুলোতে পাসপোর্টের বদলে স্মার্টকার্ড ব্যবহার করতে পারব। এতে করে আমাদের পাসপোর্টের ঝামেলা কমে যাবে। শুরুতেই আমরা ফেমবোসার অন্তর্ভুক্ত দেশগুলো দিয়েই এই প্রক্রিয়া শুরু করতে চাই। পরবর্তীতে আস্তে আস্তে সবদেশে এটি চালু করা হবে। শীঘ্রই আমরা এই প্রক্রিয়া শুরু করব।

মহাপরিচালক আরও বলেন, স্মার্টকার্ডের মধ্য পাঁচটি স্তরে ২৫টি সিকিউরিটি ফিচার আছে। কার্ডে পাঁচটি লেয়ারে সিকিউরিটি ফিচার দেওয়া আছে। এছাড়াও নাগরিকের সম্পূর্ণ বায়োডাটা এর মধ্যে সংরক্ষিত আছে।

কার্ডের ভেতরে একটি পাতা আছে, যেখানে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, জাতীয় সংগীত, বাংলাদেশের মানচিত্র, শাপলা ফুল, আলট্রাভায়োলেট রে, চোখের আইরিশ, বায়োমেট্রিক, ফিঙ্গার প্রিন্টসহ আরও কয়েকটি ফিচার আছে। এ ছাড়া একজন মানুষের ৩১টি ডাটা আছে। এই ডাটাগুলো তার কি না আইডি পাঞ্চ করলেই সব দেখা যাবে।তবে কবে সে পরিকল্পনা বাস্তবায়ন হবে তার কোন সময় উল্লেখ করননি তিনি।

সম্পূর্ণ ফিতে নিন অ্যাকাউন্টিং ও ইনভেস্টরি সফটওয়ার

এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার

আরএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ